Tuesday, February 27, 2024
বাড়িবিশ্ব সংবাদনিউ হ্যাম্পশায়ার: জরিপে নিকি হ্যালির চেয়ে বড় ব্যবধানে এগিয়ে ট্রাম্প

নিউ হ্যাম্পশায়ার: জরিপে নিকি হ্যালির চেয়ে বড় ব্যবধানে এগিয়ে ট্রাম্প

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ২২ জানুয়ারি: যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকানদের প্রার্থী হওয়ার দৌড়ে নিউ হ্যাম্পশায়ারের প্রাইমারিতে প্রধান প্রতিদ্বন্দ্বী নিকি হ্যালির চেয়ে জরিপে বড় ব্যবধানে এগিয়ে আছেন সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প।আগামী মঙ্গলবার নিউ হ্যাম্পশায়ারে প্রার্থী বাছাইয়ের ভোট হবে। সিএনএন জানায়, সেখানে রিপাবলিকান প্রাইমারির সম্ভাব্য ভোটারদের মধ্যে ৫০ শতাংশ সমর্থন পেয়েছেন ট্রাম্প। আর তার নিকটতম প্রতিদ্বন্দ্বী সাউথ ক্যারোলাইনার সাবেক গভর্নর নিকি হ্যালি পেয়েছেন ৩৯ শতাংশ সমর্থন।আর এনবিসি নিউজ জানাচ্ছে, বোস্টন গ্লোব/এনবিসি-১০/সাফোক এর সর্বশেষ জরিপে নিকি হ্যালির চেয়ে ট্রাম্প ১৭ পয়েন্টে এগিয়ে আছেন। ট্রাম্প পাচ্ছেন ৫২ শতংশ সমর্থন এবং নিকি হ্যালি পাচ্ছেন ৩৫ শতাংশ সমর্থন।নিরপেক্ষ ভোটারদের মধ্যে সমর্থন বেশি পাচ্ছেন হ্যালি আর নিবন্ধিত রিপাবলিকানদের মধ্যে সমর্থন বেশি পাচ্ছেন ট্রাম্প।

আগামী নভেম্বরে অনুষ্ঠেয় নির্বাচনে রিপাবলিকানদলের প্রার্থী কে হবেন, তা বাছাইয়ের প্রক্রিয়া শুরু হয়েছে আইওয়া রাজ্য থেকে। সেখানে বড় জয় পেয়েছেন ট্রাম্প।দ্বিতীয় রাজ্য হিসেবে নিউ হ্যাম্পশায়ারে মঙ্গলবার অনুষ্ঠেয় প্রাইমারিকে সামনে রেখে ব্যাপক প্রচার চালাচ্ছেন ট্রাম্প ও হ্যালি। দুজনই একে অপরকে আক্রমণ করে বক্তব্য দিচ্ছেন। রোববারই প্রচারাভিযানে শেষবারের মতো যুক্তিতর্ক করবেন ট্রাম্প এবং হ্যালি।আইওয়ায় বড় জয়ের মধ্য দিয়ে ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকানদের প্রার্থী হওয়ার পথে অবস্থান পাকা করে ফেলেছেন। ওদিকে, হ্যালির জন্য সময় ফুরিয়ে আসছে। নিউ হ্যাম্পশায়ারে ভাল ফল করতে না পারলে তার প্রার্থী হওয়া আরও অনিশ্চিত হয়ে পড়বে।ট্রাম্প যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট থাকার সময় জাতিসংঘে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ছিলেন নিকি হ্যালি। রিপাবলিকানদের প্রার্থী হওয়ার লড়াইয়ে ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী হিসাবে হ্যালি ছাড়াও আছেন ফ্লোরিডা রাজ্যের গভর্নর রন ডি স্যান্টিসও। তবে দুইজনই সমর্থনের দিক থেকে ট্রাম্পের চেয়ে অনেক পিছিয়ে আছেন।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, হ্যালি সাম্প্রতিক দিনগুলোতে ট্রাম্পের বিরুদ্ধে সমালোচনা অনেক জোরদার করেছেন। তারপরও রিপাবলিকানদের কেউ কেউ এবং নিরপেক্ষ ভোটাররা অনেকেই বলছেন, প্রচারাভিযানে ট্রাম্পের আরও কড়া সমালোচনা করতে হবে হ্যালিকে। কার‍ণ, এতদিন প্রধান প্রতিপক্ষ ট্রাম্পের তেমন কড়া সমালোচনা করেননি।৭৭ বছর বয়সে আবার প্রেসিডেন্ট হওয়ার মতো সক্ষমতা ট্রাম্পের আছে কি না তা নিয়ে শনিবারের প্রচারাভিযানে প্রশ্ন তোলেন হ্যালি। তাছাড়া, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও উত্তর কোরিয়ার কিম জং-উনের মতো লৌহমানবদের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক থাকা নিয়েও ট্রাম্পের কঠোর সমালোচনা করেছেন হ্যালি।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য