Sunday, September 8, 2024
বাড়িবিশ্ব সংবাদসুইজারল্যান্ডে ইসরায়েলের প্রেসিডেন্টের বিরুদ্ধে অপরাধের অভিযোগ

সুইজারল্যান্ডে ইসরায়েলের প্রেসিডেন্টের বিরুদ্ধে অপরাধের অভিযোগ

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ২০ জানুয়ারি: সুইজারল্যান্ডে ডাভোসের বিশ্ব অর্থনৈতিক ফোরামে ইসরায়েলের প্রেসিডেন্ট আইজ্যাক হারজগ অপরাধের অভিযোগের মুখে পড়েছেন। ইসরায়েলের বিরুদ্ধে গাজায় যুদ্ধাপরাধ করার অভিযোগ থাকায় হারজগের বিরুদ্ধেও অপরাধের অভিযোগ আনা হয়েছে।সুইস কৌসুলিরা শুক্রবার একথা জানিয়েছেন। দেশটির ফেডারেল কৌঁসুলির কার্যালয় (বিএ) নিশ্চিত করে জানিয়েছে যে, তারা ইসরায়েলের প্রেসিডেন্টের বিরুদ্ধে অপরাধের অভিযোগ পেয়েছেন। গাজা যুদ্ধ নিয়ে আলোচনা করতে হারজগ বৃহস্পতিবার বিশ্ব অর্থনৈতিক ফোরামের বার্ষিক বৈঠকে ছিলেন।সুইস অ্যাটর্নি জেনারেলের কার্যালয় বলেছে, অপরাধের অভিযোগগুলো সাধারণ প্রক্রিয়ায় খতিয়ে দেখা হবে। একইসঙ্গে অভিযুক্ত ব্যক্তির আইনি ছাড়ের প্রশ্নটি খতিয়ে দেখতেও সুইস পররাষ্ট্রমন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ রেখেছে তারা।

তবে অ্যাটর্নির কার্যালয় কতগুলো অভিযোগ পাওয়া গেছে, সেগুলো কিরকম এবং কারা অভিযোগ দাখিল করেছে সে সম্পর্কে বিস্তারিত কিছু জানাচ্ছে না।ইসরায়েলের প্রেসিডেন্ট হারজগের কার্যালয়ের মুখপাত্র, ইসরায়েল সরকারের মুখপাত্র এবং পররাষ্ট্রমনন্ত্রণালয় তাৎক্ষণিকভাবে এ ব্যাপারে মন্তব্যের অনুরোধে কোনও সাড়া দেয়নি।ডাভোসের বিশ্ব অর্থনৈতিক ফোরামের বৃহস্পতিবার বক্তব্যে রাখেন ইসরায়েলের প্রেসিডেন্ট আইজ্যাক হারজগ। ইসরায়েলের বিরুদ্ধে গণহত্যার অভিযোগ প্রত্যাখ্যান করার জন্য বিশ্ব সম্প্রদায়কে আহ্বান জানান তিনি।হারজগ গত সপ্তাহে বলেছিলেন, আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতে (আইসিজে) ইসরায়েলের বিরুদ্ধে গাজায় ফিলিস্তিনি গণহত্যার অভিযোগে আফ্রিকার করা মামলার চেয়ে অযৌক্তিক এবং নৃশংস আর কিছু হয় না।

সুইজারল্যান্ডে অ্যাটর্নির কার্যালয় হারজগের বিরুদ্ধে অভিযোগের বিষয়ে বিস্তারিত না বললেও এর পেছনে যারা আছেন তাদের দেওয়া একটি বিবৃতি হাতে পেয়েছে বার্তা সংস্থা এএফপি। ‘লিগাল অ্যাকশন এগেইনস্ট ক্রাইমস এগেইনস্ট হিউম্যানিটি’ শীর্ষক সেই ‍বিবৃতিতে বলা হয়েছে, নাম না জানা কয়েকজন ব্যক্তি ফেডারেল কৌঁসুলির অফিস এবং বাসেল, বার্ন ও জুরিখের আঞ্চলিক কর্তৃপক্ষের কাছে অভিযোগ দাখিল করেছেন।বিবৃতিতে বলা হয়েছে, বাদী পক্ষ আইসিজে-তে ইসরায়েলের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকার করা মামলার পাশাপাশি হারজগের বিরুদ্ধেও ফৌজদারি অপরাধে বিচার পক্রিয়া চাইছে।আর ইসরায়েলের প্রেসিডেন্ট হিসাবে হারজগের আইনি ছাড়ের বিষয়টি উল্লেখ করে বিবৃতিতে বলা হয়, কয়েকটি ক্ষেত্রে এই ছাড় তুলে নেওয়া যেতে পারে। যেমন: মানবতার বিরুদ্ধে অপরাধের অভিযোগের ক্ষেত্রে।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য