Monday, March 4, 2024
বাড়িবিশ্ব সংবাদপ্রেসিডেন্ট ভোটে লড়তে পারবেন ট্রাম্প ?

প্রেসিডেন্ট ভোটে লড়তে পারবেন ট্রাম্প ?

স্যন্দন ডিজিটেল ডেস্ক,‌ ৬ জানুয়ারি: আবেদনের শুনানিতে সম্মত হল সে দেশের সুপ্রিম কোর্ট। ডিসেম্বরে কলোরাডো প্রদেশের সর্বোচ্চ আদালত জানিয়েছিল, প্রেসিডেন্ট পদপ্রার্থী হওয়ার জন্য ওই প্রদেশের প্রাথমিক নির্বাচনে দাঁড়াতে পারবেন না রিপাবলিকান নেতা তথা আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট ট্রাম্প। এর পরে মেইনের সর্বোচ্চ প্রাদেশিক আদালতও ট্রাম্পের প্রাইমারি নির্বাচনে অংশ নেওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করে। সেই নির্দেশগুলিকে দেশের শীর্ষ আদালতে চ্যালেঞ্জ জানিয়েছিলেন তিনি।

এই বছরের নভেম্বরে আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন। তার আগেই প্রার্থী নির্বাচনের বিষয়ে ‘রিপাবলিকান ককাস’-এর প্রাইমারিগুলিতে ভোটাভুটি শুরু হবে। এই পরিস্থিতিতে আমেরিকার সুপ্রিম কোর্ট ট্রাম্পের আবেদন গ্রহণ করে শুনানিতে রাজি হওয়ায় এখনও তাঁর সামনে প্রার্থী হওয়ার সুযোগ রইল। আগামী ৮ ফেব্রুয়ারি ওই আবেদনের শুনানি হবে তিন বিচারপতির বেঞ্চে। ঘটনাচক্রে, যাঁরা সকলেই নিযুক্ত হয়েছিলেন ট্রাম্পের সময়ে। ফলে মামলায় ট্রাম্পের পক্ষে রায় যাবে কি না, ইতিমধ্যেই তা নিয়ে শুরু হয়েছে জল্পনা।

আগামী ৫ মার্চ কলোরাডোয় রিপাবলিকান প্রাইমারি ভোট। তার আগে তাঁর পক্ষে সুপ্রিম কোর্ট রায় দিলে, সেই ভোটাভুটিতে অংশ নিতে পারবেন ট্রাম্প। ২০২০ সালের নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের কাছে পরাজয়ের পর সেই ফল না মেনে কারচুপির অভিযোগ তুলেছিলেন ট্রাম্প। এর পরে ২০২১ সালের ৬ জানুয়ারি আমেরিকার ক্যাপিটলে ট্রাম্পের সমর্থকেরা হামলা চালান। সেখানে ট্রাম্পের যে ‘ভূমিকা’ ছিল, তার জেরেই কলোরাডোর সর্বোচ্চ আদালত ওই সিদ্ধান্ত নিয়েছিল। আদালত তার রায়ে জানিয়েছিল, সামগ্রিক ভাবেও আমেরিকার প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে দাঁড়ানোর যোগ্যতা নেই ট্রাম্পের।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য