Thursday, July 25, 2024
বাড়িবিশ্ব সংবাদভূমিকম্প বিধ্বস্ত নেপালে মৃতের সংখ্যা বেড়ে ১৫৪, শোক প্রকাশ করে সাহায্যের আশ্বাস...

ভূমিকম্প বিধ্বস্ত নেপালে মৃতের সংখ্যা বেড়ে ১৫৪, শোক প্রকাশ করে সাহায্যের আশ্বাস প্রধানমন্ত্রী মোদীর

কাঠমান্ডু, ৪ নভেম্বর (হি.স.) : শুক্রবার গভীর রাতে ৬.৪ মাত্রার ভূমিকম্পে পশ্চিম নেপালে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। যুদ্ধকালীন তৎপরতায় চলছে ত্রাণ ও উদ্ধারের কাজ। এখনও পর্যন্ত ১৫৪ জনের মৃত্যু নিশ্চিত করা হয়েছে। ন্যাশনাল ভূমিকম্প মনিটরিং অ্যান্ড রিসার্চ সেন্টারের মতে, ভূমিকম্পটি ঘটেছে রাত ১১টা ৪৭ মিনিটে। এর কেন্দ্রস্থল ছিল জাজারকোট জেলায়। শনিবার সকালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নেপালের ভূমিকম্পে গভীর শোক প্রকাশ করেছেন। তিনি বলেন, ভারত নেপালকে সব ধরনের সহায়তা দিতে প্রস্তুত।

নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আধিকারিকরা জানিয়েছেন। ত্রাণ ও উদ্ধারকর্মীরা ধ্বংসস্তূপের নিচে চাপা পড়া লোকজনকে খুঁজছেন। এখনও পর্যন্ত জাজারকোটে ধ্বংসস্তূপের স্তূপ থেকে ৯২ ও রুকুম পশ্চিমে ৬২ জনের দেহ উদ্ধার করা হয়েছে। এদিকে, ভূমিকম্পে যারা প্রাণ হারিয়েছেন তাদের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী । তিনি তার শোক বার্তায় জানিয়েছেন, এই বিপর্যয়ের সময়ে নেপালকে সব ধরনের সাহায্য করতে প্রস্তুত ভারত।

নেপালের প্রধানমন্ত্রী পুষ্পকমল দাহাল ব্যাপক ক্ষতিগ্রস্ত এলাকা জাজারকোটে পৌঁছেছেন। সেনাবাহিনীর মেডিকেল টিম ও ওষুধ নিয়ে আসা নেপালের প্রধানমন্ত্রী ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেন। তিনি ত্রাণ ও উদ্ধার কাজে সকলের সহযোগিতা কামনা করেছেন। জাজারকোট ও রুকুমের হাসপাতালগুলোতে জায়গা নেই। এখন আহতদের হেলিকপ্টারে করে সুরক্ষেত ও নেপালগঞ্জের হাসপাতালে পাঠানো হচ্ছে। আশপাশের এলাকা থেকে মেডিকেল টিম ডাকা হয়েছে।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য