Thursday, May 30, 2024
বাড়িস্বাস্থ্যবিরাট সাফল্য ভারতীয় চিকিৎসকদের

বিরাট সাফল্য ভারতীয় চিকিৎসকদের

স্যন্দন ডিজিটাল ডেস্ক। ১২ এপ্রিল : ভারতীয় চিকিৎসকদের দৌলতে মৃত্যুর মুখ থেকে প্রাণ ফিরে পেলেন ক্যানসার আক্রান্ত চতুর্থ পর্যায় ইরাকের এক ব্যক্তি। জটিল অস্ত্রপচারে মাধ্যমে ৪৭ বছর বয়সী ইরাকি ব্যক্তির প্রাণ বাঁচিয়ে কার্যত দৃষ্টান্ত তৈরি করলেন দ্বারকার মণিপাল হাসপাতালের চিকিৎসকরা। এই ঘটনা আবারও বার্তা দিল ক্যানসার মানেই মৃত্যু নয়। সঠিক চিকিৎসা অসম্ভবকে সম্ভব করতে সক্ষম।

চিকিৎসকদের তরফে জানা যাচ্ছে, ওই ব্যক্তির শারীরিক অসুস্থতার জন্য প্রথমে ইরাকেই তাঁর চিকিৎসা চলছিল। পরে ধরা পড়ে তিনি মলাশয়ে ক্যানসারে আক্রান্ত। যদিও শুরুতে ভুল চিকিৎসার শিকার হন তিনি। এরপর ভারতে এসে দ্বারকার মণিপাল হাসপাতালে চিকিৎসা শুরু করেন তিনি। সেখানে কেমো থেরাপির পাশাপাশি চলে রেডিয়েশন।


মণিপাল হাসপাতালের সার্জিক্যাল অঙ্কোলজি বিভাগের প্রধান ডাক্তার সঞ্জীব কুমার বলেন, ‘ক্যানসার আক্রান্ত শোনার পর ওই রোগী কার্যত মৃত্যুর কাছে হাল ছেড়ে দিয়েছিলেন। উনি যে বাঁচতে পারেন এবিষয়ে বিন্দুমাত্র ভরসা ছিল না তাঁর। আমাদের পক্ষেও এই লড়াই অত্যন্ত কঠিন ছিল। কারণ শুরুতে ভুল চিকিৎসার শিকার হয়েছিলেন রোগী। তাছাড়া ওনার ওজন ছিল ১২২ কেজি। ক্যানসারের পাশাপাশি আরও নানা রোগ বাসা বেধেছিল শরীরে।’


ওই চিকিৎসকদের দাবি, সাধারণত ক্যানসারের চতুর্থ পর্যায় মৃত্যুর সামিল। তাও এনার ক্ষেত্রে চিকিৎসার কিছুটা সুযোগ ছিল। চিকিৎসার জটিলতার বিষয়টি মাথায় রেখে বিশেষ পদ্ধতিতে চিকিৎসার সিদ্ধান্ত নেন চিকিৎসকরা। সেইমতো এই পর্যায়ে ক্যানসার আক্রান্ত টিউমার অস্ত্রোপচারের মাধ্যমে বের করার সিদ্ধান্ত নেওয়া হয়। পাশাপাশি পেটে কেমোথেরাপির প্রক্রিয়া জারি থাকে। সফল অস্ত্রোপচারের পর বর্তমানে ওই ব্যক্তি সম্পূর্ণ সুস্থ রয়েছেন। এই ঘটনা প্রমাণ করে, ক্যানসারের মতো জটিল রোগও উন্নত চিকিৎসার ফলে সারানো সম্ভব।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য