Wednesday, May 18, 2022
বাড়িশ্রেণী বহির্ভূতউরসুলা ভন ডার লেয়েনের সঙ্গে সাক্ষাৎ মোদীর, বাণিজ্য ও জলবায়ু-সহ নানা বিষয়ে...

উরসুলা ভন ডার লেয়েনের সঙ্গে সাক্ষাৎ মোদীর, বাণিজ্য ও জলবায়ু-সহ নানা বিষয়ে আলোচনা

নয়াদিল্লি, ২৫ এপ্রিল (হি.স.): ভারত সফরে আসা ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেয়েনের সঙ্গে সাক্ষাৎ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বাণিজ্য, জলবায়ু ও ডিজিটাল প্রযুক্তি-সহ নানা বিষয়ে তাঁদের মধ্যে হয়েছে আলোচনা। ভারতীয় বিদেশমন্ত্রক জানিয়েছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেয়েনের মধ্যে বৈঠক হয়েছে। প্রাণবন্ত ভারত-ইইউ কৌশলগত অংশীদারিত্বের অগ্রগতি পর্যালোচনা করেছেন তাঁরা। এছাড়াও বাণিজ্য, জলবায়ু, ডিজিটাল প্রযুক্তি এবং জনগণের মধ্যে সম্পর্কের ক্ষেত্রে সহযোগিতা আরও গভীর করতে তাঁরা সম্মত হয়েছেন।”

ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেয়েন জানিয়েছেন, “ইইউ-র শুধুমাত্র একটি ট্রেড অ্যান্ড টেকনোলজি কাউন্সিল রয়েছে এবং সেটি হল মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে। আমি মনে করি ভারতের সঙ্গে দ্বিতীয় ট্রেড অ্যান্ড টেকনোলজি কাউন্সিল স্থাপন করার সময় এসেছে। আমাদের কাছে একটি প্রযুক্তিগত শক্তিহাউস হিসাবে ভারত রয়েছে।


দু’দিনের সফরে ভারতে এসেছেন ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেয়েন। ভারত সফরে আসা ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্টের সঙ্গে সোমবার সকালেই সাক্ষাৎ করেছেন ভারতের বিদেশমন্ত্রী ডঃ এস জয়শঙ্কর। ইউক্রেন পরিস্থিতি-সহ নানা বিষয়ে তাঁদের মধ্যে হয়েছে আলোচনা। বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর টুইট করে জানিয়েছেন, ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেয়েনের সঙ্গে সাক্ষাৎ করেছি। ভারত-ইউরোপিয়ান কমিশন অংশীদারিত্বকে এগিয়ে নিয়ে যাওয়ার বিষয়ে আলোচনা হয়েছে। এছাড়াও ইউক্রেন সংঘাতের প্রেক্ষিতে অর্থনৈতিক ও রাজনৈতিক প্রভাব নিয়েও আমরা মতবিনিময় করেছি।”

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য