Wednesday, February 28, 2024
বাড়িশ্রেণী বহির্ভূতকুনো জাতীয় পার্কে অতিথি আগমন !

কুনো জাতীয় পার্কে অতিথি আগমন !

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ২৩ জানুয়ারি : কুনো জাতীয় পার্কে অতিথি আগমন। আফ্রিকা থেকে এদেশে আসা চিতা জন্ম দিল ৩ শাবকের। সোশাল মিডিয়ায় পোস্ট করে সুখবর শোনালেন কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রী ভূপেন্দ্র যাদব। পোস্টে তিনি কুনোয় কর্মরত বনকর্মীদের কৃতিত্বের কথা উল্লেখ করে অভিনন্দন জানিয়েছেন।

এক্স হ্যান্ডলে তিনি লিখেছেন, ”কুনোয় নতুন শাবক! জ্বালা নাম্নী নামিবিয়ার চিতাটি তিনটি শাবকের জন্ম দিয়েছে। কয়েক সপ্তাহ আগে নামিবিয়ার চিতা আশা শাবকের জন্ম দিয়েছিল।” তিনি সমস্ত বন্যপ্রাণ ফ্রন্টলাইন যোদ্ধাদের অভিনন্দন জানিয়েছেন।


প্রসঙ্গত, ২০২২ সালের সেপ্টেম্বরে প্রধানমন্ত্রীর পরিকল্পনা মেনে আফ্রিকার একাধিক দেশ থেকে ভারতে চিতা আনা হয়। ১৭ সেপ্টেম্বর নামিবিয়া থেকে আটটি চিতা আনা হয় কুনোর জঙ্গলে। ২০২৩ সালের ১২ ফেব্রুয়ারি দক্ষিণ আফ্রিকা থেকে আরও ১২টি চিতা আসে ভারতে। তার পর থেকে মাঝে মাঝেই এসেছে মৃত্যু সংবাদ।

গত বছর পাঁচ মাসে ৯টি চিতার মৃত্যু হয়েছিল। নতুন বছর পড়তে না পড়তেই এসেছিল আর এক মৃত্যু সংবাদ। গত সপ্তাহেই জানা যায়, নামিবিয়া থেকে আনা চিতা শৌর্য মারা গিয়েছে কুনো জাতীয় উদ্যানে। ২০২৩ সালের মার্চ থেকে ধরলে এই নিয়ে ১০টি চিতা মারা গিয়েছে। তাদের মধ্যে ৭টি পূর্ণবয়স্ক ও ৩টি শাবক। এবার সেই পরিস্থিতিতেই এল সুখবর। মৃত্যুমিছিলের মাঝেই নতুন চিতাদের জন্মে খুশির ছোঁয়া ওয়াকিবহাল মহলে।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য