Thursday, February 29, 2024
বাড়িজাতীয়আর্থিক ঘাটতি কমাতে অন্তর্বর্তী বাজেটে কোন পদক্ষেপ? কোন চমক দেবে কেন্দ্র?

আর্থিক ঘাটতি কমাতে অন্তর্বর্তী বাজেটে কোন পদক্ষেপ? কোন চমক দেবে কেন্দ্র?

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ২৩ জানুয়ারি : আর মাত্র কয়েকদিন পরই পেশ হতে চলেছে দ্বিতীয় মোদি সরকারের শেষ বাজেট । এবারে ৩ মাসের জন্য ভোট অন অ্যাকাউন্ট পেশ করা হবে। আর সেদিকে চোখ থাকবে সকলের। ওয়াকিবহাল মহল মনে করছে, কেন্দ্র এবার আর্থিক ঘাটতি মেটাতে উদ্যোগী হবে। অনুমান, ২০২৩-২৪ অর্থবর্ষের শেষে অর্থাৎ এবছরের মার্চে ঘাটতি কমিয়ে তা ৫.৯ শতাংশে নিয়ে যাবে কেন্দ্র। এমনই দাবি এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনের।

দাবি করা হচ্ছে, কেন্দ্রের লক্ষ্য ২০২৫-২৬ অর্থবর্ষের শেষে ঘাটতি কমিয়ে আর্থিক ঘাটতি কমিয়ে জিডিপির ৪.৫ শতাংশে নিয়ে যাওয়া। এবারের বাজেট থেকেই সেই চেষ্টা শুরু করা হবে। ৪১ জন অর্থনীতিবিদদের সঙ্গে। সেই সমীক্ষায় উঠে আসে, ২০২৫-২৬ সালের মধ্যে ঘাটতির লক্ষ্যকে ৪.৫ শতাংশে রাখা হচ্ছে। আর তাই কোনওভাবেই প্রতি অর্থবর্ষে গড়ে মোট ব্যয় যেন কোনওভাবেই ৭ শতাংশের বেশি না বাড়ে। অর্থাৎ আগামী বছরগুলিতে আরও বড়সড় ব্যয় সংকোচন করা হতে পারে।

এছাড়াও অনুমান করা হচ্ছে, লগ্নি বাড়াতে জোর দেবে সরকার। আর তার ফলে উৎপাদন বাড়বে, গতি আসবে রপ্তানিতেও। যার নিট ফল কর্মসংস্থান বৃদ্ধি। এৎ ফলে ঘাটতিও মেটানো যাবে। আপাতত সেই দিকেই তাকিয়ে ওয়াকিবহাল মহল।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য