Wednesday, August 17, 2022
বাড়িরাজ্যতিলোত্তমা শহর জলমগ্ন

তিলোত্তমা শহর জলমগ্ন

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ১৭ জুন : আবারো নগ্নতার প্রকাশ পেল স্মার্ট সিটির। শুক্রবার দুপুরে ঘন্টা খানেকে বৃষ্টিতে জলমগ্ন হয়ে পড়ে তিলোত্তমা শহর। যে সমস্ত এলাকায় বিগত দিনে জল জমে নি সেসব এলাকায় এই দিন জল জমে কলঙ্কিত হয়েছে স্মার্ট সিটি। উল্লেখ্য, বেশ কিছু দিন আগেই উত্তর পূর্বাঞ্চলে প্রবেশ করেছে বর্ষা মরশুম। যার জেরে অন্যান্য রাজ্য গুলিতে অবিরাম বর্ষণ অব্যাহত। বৃষ্টির জেরে স্বাভাবিক জন জীবন ব্যহত হয়েছে। বন্ধ হয়ে পড়েছে জাতীয় সড়ক ধরে যান চলাচল। এরই আবহাওয়া দপ্তরের পূর্বাভাস ছিল শুক্রবার থেকে বাড়তে পারে বৃষ্টির পরিমাণ।

 শুক্রবার সকাল থেকে আকাশের মুখ ছিল ভাড়। বেলা কিছুটা বাড়তেই শুরু হয় মুশল ধারে শুরু হয় বৃষ্টি। সঙ্গে ছিল বর্জপাত। শহর জুরে  প্রবল বৃষ্টিতে স্বাভাবিক জন জীবন স্তব্ধ হয়ে পড়ে। দিনের বেলায় নেমে আসে রাতের অন্ধকার। আচমকা বৃষ্টির কারনে অনেকেই আশ্রয় নেয় ছাউনির নিচে। এর উপর ভারী বর্ষনের জেরে শহরের বেশ কিছু স্থানে জল জমে যাওয়ায় যান চলাচল বিঘ্নিত হয়। সঙ্গে ছিল বিদ্যুৎ চপলতা। আগরতলা মেলার মাঠ, প্যারাডাইস চৌমুহনী, শকুন্তলা রোড, মোটর স্ট্যান্ড সহ শহরের অলিগলিতে জমে যায় জল। কোমড় জল ভেঙে রাস্তায় পথচারীদের মধ্যে ছোটাছুটি শুরু হয়। আটকে পড়ে অ্যাম্বুলেন্স। বিভিন্ন অফিসে প্রবেশ করে বন্যার জল। বিকল হয়ে যায় শহরের বিভিন্ন পার্কিং জোনে দাঁড়িয়ে থাকা যানবাহন। বৃষ্টির পর সৃষ্টি হয় ট্র্যাফিক জ্যাম। এদিকে মেলার মাঠ এলাকায় উড়ালপুলের নিচে কোমড় জল জমা হওয়ায় উড়ালপুলের উপর ট্রাফিক জ্যাম সৃষ্টি হয়। সারিবদ্ধ ভাবে দাঁড়িয়ে পড়ে বহু গাড়ি। এদিকে বিদুরকর্তা চৌমুহনি এলাকায় বিকল হয়ে পড়ে এক বেসরকারি স্কুলের স্কুল বাস। পরে স্কুল পড়ুয়াদের উদ্ধার করতে ঘটনাস্থলে ছুটে আসে দমকল কর্মীরা। জনজীবনে একপ্রকার বিপর্যস্ত হয়ে পড়ে। শহরে জলের পাম্প মেশিন কাজে লাগিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে হিমশিম খেতে হয় কর্মীদের।

যদিও এ ধরনের ছবি আগরতলা বাসীর কাছে কোন নতুন বিষয় নয়। তিলোত্তমা শহর জলমগ্ন হওয়া শহরবাসীর কাছে পুরনো অভিজ্ঞতা। বাম আমলে এই সমস্যা সমাধান করা যায়নি। বর্তমান জোট সরকারের আমলেও এই সমস্যার সমাধান হয়নি। বরং সমস্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। যেসব এলাকায় জল বিগত দিনে জমে নি, সেইসব এলাকায় জল জমে মানুষের দুর্ভোগ আরও মারাত্মক আকার ধারণ করেছে।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য