Tuesday, June 28, 2022
বাড়িরাজ্যজুনের দাঙ্গার বিচার হয়নি আজও, কালো দিবস পালন আমরা বাঙালির

জুনের দাঙ্গার বিচার হয়নি আজও, কালো দিবস পালন আমরা বাঙালির



আগরতলা, ৬ জুন (হি. স.) : ১৯৮০ সালের ৬ জুন ত্রিপুরার জন্য এক অভিশপ্ত দিন। সেদিন ত্রিপুরাতে সুপরিকল্পিতভাবে ঘটানো হয়েছিল গণহত্যা। এমনটাই অভিযোগ তুলে সোমবার আমরা বাঙালি রাজ্য কার্যালয়ে কালো দিবস পালন করা হয়েছে। উপস্থিত ছিলেন আমরা বাঙালি রাজ্য কমিটির সম্পাদক গৌরাঙ্গ রুদ্র পাল সহ অন্যান্যরা। তাঁর অভিযোগ, জুনের দাঙ্গার আজও বিচার হয়নি। বরং হত্যাকারীদের পুরস্কৃত করেছে বাম ও কংগ্রেস উভয় সরকার।

গৌরাঙ্গবাবু বলেন, তৎকালীন সময়ে বাঙালি অংশের মানুষ এই নৃশংস গণহত্যা শিকার হয়েছিলেন। সরকারি তথ্যে ১৪৩৯ জনকে হত্যা করেছিল উগ্রপন্থীরা এবং ২২ হাজার ঘরবাড়ি পুড়িয়ে দেওয়া হয়েছিল। ২৩৪ টি শিবিরে আশ্রয় নিয়েছিলেন ৩ লক্ষ ১৫ হাজার ২০৯ জন। প্রায় কুড়ি কোটি টাকার সম্পদ ধ্বংস করেছিল উগ্রপন্থীরা। কিন্তু সেই গণহত্যার সুষ্ঠু তদন্ত এখনও কোনও সরকার করেনি। হত্যালীলার আজও বিচার হয়নি।

তাঁর দাবি, সেদিন বাঙ্গালীদের হত্যার নায়ক ছিলেন বিজয় রাংঙ্খল এবং টি এন ভি বাহিনী। শাস্তি দেওয়া দূরে থাক, বরং আত্মসমর্পণের পর নাটক মঞ্চস্থ করে বাম-কংগ্রেস উভয়েই তাদের পুরস্কৃত করেছে। তাই এখনও উগ্রপন্থী দৌরাত্ম্য রাজ্যে বহাল রয়েছে, কটাক্ষ করে বলেন তিনি।তাঁর অভিযোগ, ওই নরহত্যাকারীরা এখন তিপ্রা মথা দল তৈরি করে গ্রেটার তিপরাল্যান্ড স্লোগান তুলে ত্রিপুরা থেকে বাঙ্গালীদের উৎখাত করতে চাইছে। বাঙালিদের বিরুদ্ধে ষড়যন্ত্র মেনে নেওয়া হবে না। তাই, জুনের দাঙ্গার ঘটনার নিন্দা জানিয়ে আমরা বাঙালি কালো দিবস পালন করছে, বলেন তিনি। 

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য