Wednesday, August 17, 2022
বাড়িরাজ্যজমি জবরদখলকে কেন্দ্র করে জাতীয় সড়ক অবরোধ

জমি জবরদখলকে কেন্দ্র করে জাতীয় সড়ক অবরোধ

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ২৫ মে :  রিজার্ভ ফরেস্টের ভূমি নিয়ে পাহাড়ী দুই গোষ্ঠীর মধ্যে বিবাদ। জমি দখলকে কেন্দ্র করে মানুষ জাতীয় সড়ক অবরোধ করে তারা। খরব পেয়ে ঘটনাস্থলে ছুটে আসে পুলিশ ও প্রসাশন। জানা যায়, জাতীয় সড়কের চাঁনপুর লাগুয়া বালিছড়া এডিসি ভিলেজের পাহাড়ী এলাকা যেখানে হালাম জনজাতিদের বসবাস সেই জায়গায় হাছন আলি নামে এক ব্যক্তি রিজার্ভ ফরেস্টের বহু জায়গা দখল করে ছিল।

এমনকি বহু দখলকৃত জায়গা অন্য লোকদের নিকট মৌখিক ভাবে লক্ষ লক্ষ টাকার বিনিময়ে বিক্রিও করে দিয়েছে। হালামরা তার তীব্র প্রতিবাদ জানায়। কিন্তু তাতেও কাজ না হওয়ায় বুধবার সকাল থেকেই হালামরা এডিসি এলাকা বলে দাবি করে এলাকায় বাড়িঘর নির্মাণ শুরু করে। আর তাতেই হাছন আলি সহ অনান্যরা জাতীয় সড়ক অবরোধ করে বসে। বাঁশ ও টায়ার জ্বালিয়ে বিক্ষোভ দেখায় উত্তেজিত পথ অবরোধ কারীরা। পরবর্তী সময় ধর্মনগর মহকুমাশাসক ঘটনাস্থলে ছুটে গিয়ে আশ্বস্ত করে অবরোধ প্রত্যাহার করার জন্য। এদিন সকাল সাড়ে আটটা থেকে প্রায় দীর্ঘ পাঁচ ঘণ্টা জাতীয় সড়ক অবরোধ চলে। অবরোধকারীদের বক্তব্য মহকুমা শাসক আশ্বস্ত করেছেন বিষয়টি মীমাংসা করা হবে। কিন্তু দ্রুত মীমাংসা যদি না করা হয় তাহলে পুনরায় রাস্তা অবরোধ করবে বলে হুঁশিয়ারি বিক্ষোভকারীরা। কারণ এলাকায় শতাধিক পরিবারের বসবাস।

 পঞ্চায়েত গঠন করার পর থেকে তারা এলাকায় বসবাস করে আসছে বলে জানায় তারা। আচমকা কিছু যুবক এসে ঘর নির্মাণ করতে চাইলে তারা পুলিশকে খবর দিয়েছিল। কিন্তু পুলিশের নিষ্ক্রিয় ভূমিকার জন্য পরবর্তী সময় পথ অবরোধ করতে বাধ্য হয়েছে বলে জানায় তারা। এদিন কয়েক শতাধিক গাড়ি রাস্তার দুদিকে আটকে পড়ে। তীব্র দুর্ভোগের শিকার হয় পথচারীরা।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য