Tuesday, October 22, 2024
বাড়িরাজ্যস্কলারশিপের দাবিতে জনজাতি ছাত্র-ছাত্রীদের দিনভর আন্দোলন

স্কলারশিপের দাবিতে জনজাতি ছাত্র-ছাত্রীদের দিনভর আন্দোলন

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ১৮ সেপ্টেম্বর : স্কলারশিপের দাবিতে এবার আন্দোলনে বসলো রাজ্যের জনজাতি অংশের ছাত্রছাত্রীরা। বুধবার সকাল থেকেই জনজাতি কল্যাণ দপ্তরের অফিসের সামনে বিক্ষোভে বসে উচ্চ শিক্ষার্থীরা। তাদের অভিযোগ জনজাতি কল্যাণ দপ্তরের পক্ষ থেকে এখন পর্যন্ত ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্কলারশিপ প্রদান করা হয়নি। যার ফলে বিএড, মাস্টার ডিগ্রী, মেডিকেল এবং কলেজ পড়ুয়া ছাত্রছাত্রীরা ভর্তির ফি জমা দিতে পারছে না।

স্কলারশিপের টাকা দিয়ে তারা প্রতিবছর পড়াশোনা চালায়। এই স্কলারশিপ সঠিক সময়ে প্রদান না করলে তারা কলেজেও ভর্তি হতে পারে না। প্রতিবছর এই সময়ে সংশ্লিষ্ট দপ্তর ছাত্র-ছাত্রীদের সাথে তালবাহানা করে। কলেজে্য পরিবর্তী সেমিস্টারে তাদের ভর্তি হওয়া কঠিন হয়ে পড়ে। তাদের আরো অভিযোগ দপ্তরের অধিকর্তার কাজ থেকে জানতে পেরেছে এখন পর্যন্ত ৫০ কোটি টাকা স্কলারশিপের জন্য কেন্দ্র সরকার থেকে রাজ্যে এসেছে। কিন্তু তারপরও তাদের সাথে এ ধরনের তালবাহানা করে স্কলারশিপ প্রদান করতে বিলম্ব করছে সংশ্লিষ্ট দপ্তর। প্রতিবাদে তারা কয়েকদিন আগে দপ্তরের অধিকর্তার কাছে ডেপুটেশন দিয়েছিল তখন তাদের আশ্বস্ত করা হয়েছিল আগামী ১৫ সেপ্টেম্বরে মধ্যে তাদের স্কলার্শিপের সমস্যা সমাধান করা হবে। কিন্তু এখন পর্যন্ত এই সমস্যার সমাধান না হওয়ায় তারা আন্দোলনে শামিল হয়েছে বলে জানায় এই দিন। তাদের দাবি অবিলম্বে এই সমস্যার সমাধান করা হোক।

নাহলে তারা আন্দোলন প্রত্যাহার করতে রাজি নয়। ঘটনার খবর পেয়ে ছুটে আসে পুলিশ। কিন্তু উত্তেজিত ছাত্র-ছাত্রীরা দপ্তরের ফটকে তালা ঝুলিয়ে বিক্ষোভ দেখিয়েছে ঘন্টার পর ঘন্টা। কিন্তু অধিকর্তার কাছ থেকে তারা কোনো রকম আশ্বাস পায়নি বলে জানা যায়। উল্লেখ্য, দীর্ঘদিন ধরেই ছাত্রছাত্রীরা স্কলারশিপের দাবি করে আসছে। কিন্তু প্রতিবছর এ ধরনের নাট্যমঞ্চ তৈরি না করে ছাত্র ছাত্রীদের ন্যায্য দাবি মিটিয়ে দিতে রাজি থাকে না দপ্তর। প্রতি বছরের মত এ বছরও তারা ছাত্রছাত্রীদের আন্দোলনে নামিয়ে ছেড়েছে।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে
Captcha verification failed!
CAPTCHA user score failed. Please contact us!

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য