Sunday, September 8, 2024
বাড়িরাজ্যশিক্ষক বদলির প্রতিবাদে বিদ্যালয়ের সামনে বিক্ষোভ ছাত্র-ছাত্রীদের, হেস্তনেস্ত বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা

শিক্ষক বদলির প্রতিবাদে বিদ্যালয়ের সামনে বিক্ষোভ ছাত্র-ছাত্রীদের, হেস্তনেস্ত বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ২৩ জুলাই : একদিকে স্কুলগুলিতে শিক্ষক সংকট, অপরদিকে শিক্ষক বদলি হলেই মহাবিপদ। ট্র্যাডিশন হয়ে গেছে আন্দোলন। পছন্দের শিক্ষক শিক্ষিকাদের স্কুলে রাখতে হবে। নাহলেই কচিকাঁচাদের দিয়ে গড়ে উঠবে আন্দোলন। এমনটাই লক্ষ্য করা যাচ্ছে গত কয়েক মাস ধরে। এক শিক্ষক বদলি হওয়ার পর আন্দোলন শুরু হয়ে গেল স্কুলে। ছাত্র-ছাত্রীরা দাবি করল স্কুলের প্রধান শিক্ষিকা সহ এক শিক্ষিকাকে বদলি করে দেওয়ার জন্য।

 কিন্তু তাদের পছন্দের শিক্ষককে স্কুলে রাখতে হবে। এ ধরনের দাবি-দাওয়া গত কয়েক বছর আগে না দেখা গেল এখন এগুলো রাজ্যের গ্রাম পাহাড় সমতল সর্বত্রে শুরু হয়েছে। মঙ্গলবার সকাল থেকে যে আন্দোলনকে লক্ষ্য করা যাচ্ছে সেটা আগরতলা শহরতলী জিবি হাসপাতাল সংলগ্ন এলাকার নোয়াগাঁও কৃষ্ণনগর উচ্চতর মাধ্যমিক বিদ্যালয়ে। ছাত্র-ছাত্রীদের বক্তব্য, স্কুলে গত দুবছর আগে দিব্যেন্দু সাহা নামে ইংরেজি বিষয়ক এক শিক্ষক ডেপুটেশনে এসেছিলেন। তারপর নাকি এই বিদ্যালয়ের মাধ্যমিক থেকে উচ্চমাধ্যমিকে পরিণত হয়। কিন্তু বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা স্মৃতি নাথ ছাত্র-ছাত্রীদের স্বাধীনতা কেড়ে নিয়েছে। স্কুলে ছাত্রছাত্রীরা ক্লাস ফেলে বসে কথা বলতে পারে না। এমনকি তারা তাদের মর্জি মাফিক চলতে পারছে না। তাই বলে স্কুলের প্রধান শিক্ষিকার বিরুদ্ধে একরাশ ক্ষোভ প্রকাশ করে স্কুলের সামনে বিক্ষোভ শুরু করে ছাত্রছাত্রীরা। তাদের আরো বক্তব্য স্কুলে সাড়ে তিন শতাধিক ছাত্র-ছাত্রী রয়েছে। অন্যান্য শিক্ষক শিক্ষিকারা সঠিকভাবে ক্লাস করায় না।

বর্তমানে দিব্যেন্দু সাহা নামে শিক্ষককে স্কুল থেকে বদলি করে বেইমানি করেছে শিক্ষা দপ্তর। তাই যে কোন মতে দিব্যেন্দু সাহাকে এই স্কুলে বদলি করে আনতে হবে। পরবর্তী সময়ে দেখা যায় বিদ্যালয়ে যখন তালা দেওয়ার জন্য চেষ্টা করেছিল ছাত্রছাত্রীরা তখন প্রধান শিক্ষিকা স্কুল থেকে বের হয়ে ছাত্রছাত্রীদের কাছ থেকে তালা চাবি কেড়ে নেয়। তবে এদের লক্ষ্য করা গেছে ছাত্র-ছাত্রীদের আন্দোলনের কিছু দৃষ্টান্ত। তারা স্কুলের প্রধান শিক্ষিকাকে আঙ্গুল উঁচিয়ে কথা বলার পাশাপাশি অত্যন্ত দুর্ব্যবহারও করেছে। একটা সময় পর ছাত্রছাত্রীরারা প্রধান শিক্ষিকাকে ঘিরে ধরার পর বিদ্যালয়ের ভেতর প্রবেশ করেন। পরিস্থিতি অত্যন্ত নাগালের বাইরে চলে যায়। তবে সবটাই যে পরিকল্পিত সেটা আর বলার অপেক্ষা রাখে না। জানা যায় দিব্যেন্দু সাহা সোমবার বদলি হওয়ার পর থেকেই একপ্রকারভাবে স্কুলের ছাত্র-ছাত্রীদের মধ্যে উস্কানিমূলক কথা বলে উত্তপ্ত করার চেষ্টা চলছিল। যার কারণে ছাত্রছাত্রীরা বাড়ি থেকে আসার সময় তালা চাবি নিয়ে আসে। এবং সবটা ঘটনাই যে পরিকল্পিত সেটা আর বলার অপেক্ষা রাখে না। এদিন বিদ্যালয় চত্বরে চরম উত্তেজনা সৃষ্টি হয়।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য