Sunday, September 8, 2024
বাড়িরাজ্যনির্বাচন কমিশনের কাছে সমস্ত প্রার্থীর মনোনয়ন পত্র দাখিলের দাবি জানায় বামফ্রন্ট

নির্বাচন কমিশনের কাছে সমস্ত প্রার্থীর মনোনয়ন পত্র দাখিলের দাবি জানায় বামফ্রন্ট

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ১৮ জুলাই : সারা রাজ্যের বিভিন্ন ব্লকে বিরোধী দলের মনোনীত প্রার্থীরা মনোনয়ন পত্র জমা দিতে পারেনি। এর কারণ হলো গত ১১ জুলাই থেকে সারারাজ্যে শাসকদলের সন্ত্রাস চলছে। আজ ছিল মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন। কিন্তু বহু জায়গায় সকাল থেকে শাসক দলের সন্ত্রাসের কারণে মনোনয়ন পত্র জমা দিতে পারেনি বিরোধী দলের প্রার্থীরা। বামফ্রন্টের পক্ষ থেকে এক তীব্র প্রতিবাদ জানিয়ে নির্বাচন কমিশনের দৃষ্টি আকর্ষণ করে দাবি জানানো হচ্ছে যে সব আসনের প্রার্থীরা দুর্বৃত্তদের জন্য মনোনয়নপত্র জমা দিতে পারেনি সেসব প্রার্থীরা যাতে মনোনয়ন পত্র জমা দিতে পারে তার জন্য নির্বাচন কমিশন পদক্ষেপ গ্রহণ করার জন্য।

আগে থেকেই দাবি করা হয়েছিল যাতে মনোনয়ন পত্র জমা দেওয়ার দিনক্ষণ বাড়ানো হয়। সে বিষয়টা যাতে নির্বাচন কমিশন পুনরায় বিবেচনা করে দেখে। বৃহস্পতিবার সিপিআইএম রাজ্য কার্যালয়ে সাংবাদিক সম্মেলন করে নির্বাচন কমিশনের দৃষ্টি আকর্ষণ করে এমনটাই দাবি করেছেন সিপিআইএম রাজ্য সম্পাদক তথা বিরোধী দলনেতা জিতেন্দ্র চৌধুরী। তিনি বলেন, পুলিশ কে নির্বাচনের প্রথম থেকেই নিরব দর্শকের ভূমিকা পালন করছে। সক্রিয়ভাবে পুলিশের ভূমিকা পালন করছে না। জেলা শাসক, মহকুমা শাসক, বিডিও, থানার ওসি এবং রাজ্য পুলিশের মহা নির্দেশককে নির্বাচন ঘোষণা হওয়ার পর থেকে দাবী করা হচ্ছে যাতে প্রার্থীরা কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে মনোনয়নপত্র দাখিল করতে পারে তার জন্য বন্দোবস্ত করার।

বিশেষ করে নির্বাচন কমিশনের কাছে দাবী জানানো হয়েছিল যাতে জেলার কোন একটি অফিসে পৃথক একটি কাউন্টার খুলে অ্যাডিশনাল আর.ও -কে বসিয়ে মনোনয়ন পত্র গ্রহনেরও ব্যবস্থা করা হয়। যদি পরিস্থিতি উত্তপ্ত হয় তাহলে যাতে সেই অতিরিক্ত কাউন্টারে গিয়ে এডিশনাল রিটার্নিং অফিসারের কাছে মনোনয়নপত্র দাখিল করতে পারে প্রার্থীরা। উদ্বেগ জনক বিষয় হলো এর কোন ব্যবস্থা করা হয়নি। নির্বাচন কমিশন পুলিশকে নির্দেশ দিয়েছিলেন যাতে পর্যাপ্ত পরিমাণে নিরাপত্তা কর্মী মোতায়েন করে মনোনয়ন পত্র দাখিলের জন্য ব্যবস্থা করা হয়। কিন্তু দেখা গেছে পর্যাপ্ত পরিমাণে নিরাপত্তার ব্যবস্থা করা হয়নি। ব্লক অফিসে, রাস্তার বিভিন্ন স্থানে শাসক দলের দুর্বৃত্তরা ঘাঁটি করে বসে থেকে মনোনয়নপত্র দাখিলে বাধা দিয়েছে। বিশেষ করে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন বৃহস্পতিবার নলছড়, ডুকলি ব্লকের অন্তর্গত হাঁপানিয়া এলাকার সহ বিভিন্ন এলাকায় মনোনয়ন পত্র জমা দিতে যাওয়ার সময় দুর্বৃত্তরা ইট বর্ষণ থেকে শুরু করে বিভিন্নভাবে বিরোধী দলের কর্মী সমর্থকদের উপর আক্রমণ করেছে। এতে আক্রান্ত হয়েছেন প্রাক্তন সাংসদ ঝর্ণা দাস বৈদ্য সহ দলের কর্মী সমর্থকরা। এর প্রতিবাদ জানিয়ে যারা মনোনয়ন পত্র দাখিল করতে পারেনি তাদের জন্য নির্বাচন কমিশন যাতে পদক্ষেপ গ্রহণ করে তার দাবি জানানো হচ্ছে বলে জানান তিনি। আয়োজিত সাংবাদিক সম্মেলনে এদিন বামফ্রন্টের আহ্বায়ক নারায়ন কর এবং প্রাক্তন মন্ত্রী মানিক দে উপস্থিত ছিলেন।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য