Sunday, September 8, 2024
বাড়িরাজ্যবিশ্ব পরিবেশ দিবস উদযাপন

বিশ্ব পরিবেশ দিবস উদযাপন

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ৫ জুন : পরিবেশকে দূষণমুক্ত ও নির্মল রাখার কথা শুধুমাত্র কাগজে কলমেই সীমাবদ্ধ থাকে। আর বিশেষ বিশেষ দিন উদযাপনের জন্য স্লোগান তৈরি হয়। কিন্তু আদতে কি আদৌ কোনও ফল পাওয়া যায়? মানুষ যত উন্নয়নের পথে এগোচ্ছে, ততই নিজের জন্য বিপদ ডেকে আনছে। বছরভর গাছ লাগানোর ভাবনার বাস্তবায়ন নেই। একের পর এক গাছ কেটে সেখানে উঠছে বিরাট ফ্ল্যাট। মানুষ এবং পরিবেশের মধ্যে গভীর সম্পর্ক রয়েছে।

প্রকৃতি ছাড়া জীবন সম্ভব নয়। কিন্তু মানুষ এই প্রকৃতির ক্ষতি করে চলেছে প্রতিনিয়ত। অজান্তে নয়, জেনে বুঝেই ঘটছে সব কিছু। আর প্রাকৃতিক দুর্যোগ এলে, তারও সম্মুখীন হতে হবে মানুষকেই। আর মানবজাতির এই গাফিলতির ফল ভুগতে হবে অন্যান্য প্রাণীকূলকেও। একটি সুস্থ জীবনের জন্য প্রকৃতির সুরক্ষা এবং পরিবেশ রক্ষা করা আবশ্যিক। এই লক্ষ্যে প্রতি বছর ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস পালিত হয় সব দেশেই। এই নির্ধারিত দিনে পরিবেশ সম্পর্কে মানুষকে সচেতন করা হয়। নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্রতিবছরের মতো এবছরও রাজ্য পরিবহন দপ্তর ও বিদ্যুৎ দপ্তরের যৌথ উদ্যোগে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে পেট্রোল ডিজেল চালিত গাড়ির ধোঁয়া থেকে পরিবেশ দূষণমুক্ত করতে ব্যাটারি চালিত গাড়ির দিকে নজর দেওয়ার লক্ষ্যে একটি ইলেকট্রিক ভেইকেল র‍্যালির আয়োজন করা হয়। রাজ্য পরিবহন দপ্তরের পুরানো কার্যালয়ে মূল অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পশ্চিম জেলার ট্রাফিক এসপি মানিক দাস। তিনি পরিবেশ দূষণ নিয়ে উদ্বেগ প্রকাশ করে বলেন, মানুষ নিজের স্বার্থের জন্য পরিবেশকে প্রতিদিন নষ্ট করে চলছে। তিনি আরও বলেন, পরিবেশকে কিভাবে নির্মল রাখা যায় সেদিকে গুরুত্ব দিয়ে প্রচুর পরিমাণে গাছ রোপন করতে হবে বলে জানান তিনি।

অপরদিকে ত্রিপুরা পেস্ট পলিউশন কন্ট্রোল বোর্ডের পক্ষ থেকে সুকান্ত একাডেমীর সামনে থেকে শুরু হয় একটি মিছিল। শহরের বিভিন্ন বার করে মানুষকে পরিবেশ রক্ষার জন্য সচেতন হওয়ার আহ্বান জানান তিনি। অপরদিকে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে টাউন ইন্দ্রনগর স্থিত সংহতি সংঘের উদ্যোগে বৃক্ষরোপণ কর্মসূচি আয়োজন করা হয়। এলাকার পুরুষ মহিলা সকলে বিভিন্ন গাছের চারা রোপায়ণ করে পরিবেশ দূষণমুক্ত রাখার আহ্বান জানান। বিশ্ব পরিবেশ দিবসে বৃক্ষ রোপন কর্মসূচি। অন্যদিকে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে খোয়াই জেলা বন দপ্তরের উদ্যোগে আয়োজিত হয় বৃক্ষ রোপন কর্মসূচি। খোয়াই গনকি জাতীয় সড়ক চৌমুহনিতে বৃক্ষ রোপন কর্মসূচি অনুষ্ঠিত হয়। পরিবেশের ভারসাম্য রক্ষা বজায় রাখার জন্য খোয়াই জেলায় পাঁচ হাজার গাছ বিভিন্ন স্থানে রোপন করা হবে খোয়াই জেলা বন বিভাগের উদ্যোগে। বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে আনুষ্ঠানিকভাবে এদিন বৃক্ষ রোপন কর্মসূচিতে রাস্তার দুপাশ সুন্দর আয়নের জন্য ১১০টি অয়েল পাম্প গাছ রোপণ করা হয়। এদিনের আয়োজিত কর্মসূচিতে উপস্থিত ছিলেন জেলা শাসক চাঁদনী চন্দ্রন, জেলা পুলিশ সুপার ডক্টর রমেশ যাদব, ডি এফ ও এ কে অদ্র সহ বন বিভাগের আধিকারিক গণ।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য