Saturday, June 15, 2024
বাড়িরাজ্যবনদপ্তরের কর্মীদের রুখে দাঁড়ালো উদ্বাস্তুরা, বেড়া ডিঙ্গিয়ে পৌঁছলো পানীয় জল

বনদপ্তরের কর্মীদের রুখে দাঁড়ালো উদ্বাস্তুরা, বেড়া ডিঙ্গিয়ে পৌঁছলো পানীয় জল

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ১৮ মে : ভোর চারটা নাগাদ বনদপ্তরের কর্মীরা এসে ভেঙে দিল উদ্বাস্তুদের কয়েকটি তাবু। ঘটনা পানিসাগর মহকুমাধীন পেকুছড়া ভিলেজের তিন নং ওয়ার্ড এলাকায়। প্রতিবাদে রুখে দাঁড়ালো উদ্বাস্তুরা। এদিকে এক সপ্তাহ ধরে বাসস্থানের লড়াই করে শনিবার সকালে বনদপ্তরের নিয়ন্ত্রণ রেখা অর্থাৎ বেড়া ভেঙে জঙ্গলে পৌঁছায় পানীয় জল।

গত শনিবার থেকে পানিসাগর মহকুমাধীন পেকুছড়া ভিলেজের তিন নং ওয়ার্ডের উদ্বাস্তুরা প্রবেশ করেছিল। ৮৩ পরিবার এখানে কাঞ্চনপুরের জয়শ্রী, লালজুরী, বড় হলদি, সুভাষ নগর ও দশদা থেকে প্রবেশ করেছিল। এখন এদের দাবি জোরালো হয়ে উঠেছে। আমরা বাঙালি থেকে শুরু করে কমিউনিস্ট নেতারা এলাকা পরিদর্শন করেন। বনদপ্তরের উচ্চ অধিকারিক পরিদর্শন করে মুখ্যমন্ত্রীর কাছে রিপোর্ট করেছেন বলে খবর। এমনকি মুখ্যমন্ত্রীর দরবারে ও মানবিক আবেদন জানানো হয় তাদের জীবন রক্ষার্থে। বনদপ্তরের পক্ষ থেকে তাদেরকে বের করে দেওয়ার জন্য বেড়া দেওয়ার পরিকল্পনা গ্রহণ করা হয়েছিল। শনিবার বনদপ্তর থেকে যে বেড়া দেওয়া হয়েছে সেই বেড়া ভেঙ্গে পানীয় জলের প্রবেশ করানো হলো গ্রামবাসীদের পক্ষ থেকে। তারা সবাই উদ্বাস্তু।

শুক্রবার বন দপ্তরের পক্ষ থেকে তাদের দুই তিনটি তাবুকে ভেঙ্গে দেওয়া হয়েছে বলে অভিযোগ করেছে অস্থায়ী উদ্বাস্তরা। তাদের একটা সুনির্দিষ্ট সমাধান চেয়ে বসে আছে মুখ্যমন্ত্রীর দিকে। তারা বাংলা ভাষাভাষীর মানুষ হলেও তাদেরকে অন্ন, বস্ত্র, বাসস্থান দেওয়ার যে সরকারি নিয়ম তা থেকে যাতে তাদের একান্ত দাবি বঞ্চিত না হয় সেদিকে তাকিয়ে রয়েছে উদবস্তুরা।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য