Sunday, September 8, 2024
বাড়িরাজ্যজলের পাম্প বিকল হওয়ায় জিবি হাসপাতালের ডায়ালেসিস পরিষেবায় চরম দুর্ভোগে রোগীদের

জলের পাম্প বিকল হওয়ায় জিবি হাসপাতালের ডায়ালেসিস পরিষেবায় চরম দুর্ভোগে রোগীদের

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ১১ মে : রাজ্যের প্রধান রেফারেল হাসপাতালের জরুরী পরিষেবার মেরুদন্ড ভেঙ্গে পড়েছে। বহুবার সংবাদ মাধ্যমের শিরোনাম দখল করলেও চিকিৎসকদের দাবি হাসপাতাল এখন মিলছে উন্নত পরিষেবা! কিন্তু কি ধরনের উন্নত পরিষেবা হাসপাতালে মিলছে সেটা শনিবার আবারো প্রকাশ্যে এসেছে। কারণ জলের পাম্প বিকল হওয়ায় ডায়ালেসিস পরিষেবার ক্ষেত্রে চরম দুর্ভোগের মুখে পড়ছে রোগীরা।

গত তিন মাস ধরে জিবি হাসপাতালে এ ধরনের নগ্ন পরিষেবা হয়ে আছে ডায়ালিসিস বিভাগে। প্রধান এই সরকারি হাসপাতালে গত বেশ কয়েক মাস ধরে পানীয় জলের পাম্প বিকল হয়ে পড়েছে। যার কারণে ডায়ালেসিস পরিষেবার ক্ষেত্রে চরম দুর্ভোগের মধ্যে পড়তে হচ্ছে রোগীদের। পর্যাপ্ত পরিমাণে জল না থাকার কারণ ডায়ালেসিস করতে আসা রোগীদের দীর্ঘক্ষন বসে থাকতে হচ্ছে। এমনটাই অভিযোগ রোগীর আত্মীয় পরিজনদের। রোগীর পরিজনেরা ডায়ালেসিস বিভাগের দায়িত্বে থাকা কর্মীদের জিজ্ঞাসা করলে তারা স্পষ্ট জানিয়ে দেয় জলের সংকট কেটে না উঠলে এই সমস্যা দূর হবে না। আর এই সমস্যা নিরসনের কোন উপায় নেই তাদের কাছে। জলের পরিষেবা যখন স্বাভাবিক ছিল তখন চার ঘন্টা করে সময় দেওয়া হতো। আর বর্তমানে তিন ঘন্টা করে সময় দেওয়া হচ্ছে।

রোগীর আত্মীয়-পরিজনদের বক্তব্য চার ঘন্টা দিলে রোগীর সুস্থ থাকে। আর তিন ঘন্টা করে দেওয়ায় সমস্যার মুখে পড়তে হচ্ছে রোগীদের। কবে নাগাদ এই জলের পাম্প সচল হবে, কিংবা জলের সংকট মোচন হবে এই বিষয়ে কর্মীদের কাছ থেকে কোন ধরনের সদুত্তর পাননি রোগীর আত্মীয় পরিজনেরা। রাজ্যে স্বাস্থ্যপরিসেবা কে উন্নতমানে পৌঁছে দিতে রাজ্যের মুখ্যমন্ত্রী তথা স্বাস্থ্যমন্ত্রী অধ্যাপক ডাক্তার মানিক সাহা যথেষ্ট সচেতন ভূমিকা পালন করে চলেছেন। গত কয়েকদিন আগেও মুখ্যমন্ত্রী অধ্যাপক ডাক্তার মানিক সাহা পরিদর্শন করেছেন আগরতলার জিবি হাসপাতাল।

 সেই সময়ে জিবি হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসক থেকে শুরু করে মেডিকেল সুপার বড়াই করে দাবি করেছিলেন জিবি হাসপাতালে উন্নতমানের চিকিৎসা পরিষেবা প্রদান করা হচ্ছে রোগীদের। অথচ প্রায় তিন মাস ধরে জলের পাম্প বিকল থাকার কারণে ডায়ালেসিস করতে আসা রোগীদের চরম দুর্ভোগের শিকার হতে হচ্ছে। এ নিয়ে কোনরকম হেলদোল নেই বিশেষব্য চিকিৎসক থেকে শুরু করে মেডিকেল সুপারের। বরং প্রতি সপ্তাহেই তিনি সাংবাদিক সম্মেলন করে জিবি হাসপাতালের উন্নত মানের চিকিৎসা পরিষেবা প্রদানের বিষয়টি নিয়ে গুনগান করে থাকেন। রাজ্যের প্রধান রেফারেল হাসপাতাল হিসেবে পরিচিত জিবি হাসপাতালে ডায়ালেসিস পরিষেবার মত জরুরি পরিষেবা যদি এভাবে মুখ থুবড়ে পড়ে, তাহলে উন্নত মানের চিকিৎসা পরিষেবা নেওয়ার জন্য রোগীরা কোথায় গিয়ে মাথা ঠেকবেন এই প্রশ্নটাই এখন মাথাচাড়া দিয়ে উঠেছে শুভ বুদ্ধি সম্পন্ন মহলে।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য