Friday, May 31, 2024
বাড়িরাজ্যরক্তদানে এগিয়ে এসে সংকট মেটাতে আহ্বান মুখ্যমন্ত্রীর

রক্তদানে এগিয়ে এসে সংকট মেটাতে আহ্বান মুখ্যমন্ত্রীর

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ১ মে : হার্ট ও কিডনি বিকল্প আছে। কিন্তু রক্তের বিকল্প নেই। রক্ত শুধুমাত্র মানুষের শরীরেই উৎপন্ন হয়। তাই একমাত্র মানুষই মানুষকে রক্ত দিতে পারে। এর চেয়ে বড় কোন দান হয় না। রক্তের কোন ধর্মও হয় না। যারা রক্ত গ্রহীতা রয়েছে তারা নিজেও জানতে পারেনি এই রক্ত কে দান করেছে। কিন্তু রক্তদান এবং রক্ত গ্রহীতার মধ্যে এক ঐশ্বরিক সম্পর্ক রয়েছে। এ রক্ত দান করে মানুষের মনের মধ্যে এক অনুভূতি সৃষ্টি হয়।

বুধবার ৭ রামনগর মন্ডল এবং আগরতলা পুর নিগমের যৌথ উদ্যোগে আয়োজিত রক্তদান শিবিরে এ কথা বলেন মুখ্যমন্ত্রী ডাক্তার মানিক সাহা। রাজধানীর ম্যাগনেট ক্লাব সংলগ্ন নির্বাচনী কার্যালয়ে আয়োজিত এদিনের রক্তদান শিবিরে মুখ্যমন্ত্রী আরো বলেন, রক্তদান এখন ত্রিপুরায় উৎসবের মেজাজে হয়। বর্তমানে দেশের মধ্যে ত্রিপুরা রক্তদানের ক্ষেত্রে শীর্ষ স্থানে রয়েছে বলে দাবি করেন মুখ্যমন্ত্রী। মুখ্যমন্ত্রী আরও বলেন ভারতীয় জনতা পার্টির সামাজিক সংগঠন বছরে ৩৬৫ দিনে কাজ করে। এবং এ ধরনের রক্তদান শিবির আগামী দিনেও যাতে অব্যাহত রাখে তার জন্য আহ্বান জানান মুখ্যমন্ত্রী। মুখ্যমন্ত্রী বলেন ব্লাড ব্যাংকের তথ্য অনুযায়ী জনসংখ্যার এক শতাংশ রক্ত মজুদ থাকতে হয়। এর সমতা যাতে অবশ্যই বজায় রাখা হয়।

কিন্তু নির্বাচনের সময় রাজ্যে রক্তের সংকট সৃষ্টি হয়। তাই সকলে যাতে রক্তদানে এগিয়ে আসে। বিশেষ করে বর্তমানে ব্লাড ব্যাংকের মধ্যে যে রক্তের স্বল্পতা তৈরি হয়ে আছে তা যাতে পূরণ করে তার জন্য আহ্বান জানান মুখ্যমন্ত্রী। আয়োজিত রক্তদান শিবিরে এছাড়াও উপস্থিত ছিলেন আগরতলা পুর নিগমের মেয়র দীপক মজুমদার, প্রদেশ বিজেপি সভাপতি রাজীব ভট্টাচার্য, মন্ত্রী সুশান্ত চৌধুরী সহ অন্যান্য নেতৃত্ব। পরবর্তী সময় উপস্থিত অতিথিরা রক্তদান শিবির পরিদর্শন করে রক্তদাতাদের উৎসাহিত করেন।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য