Sunday, September 8, 2024
বাড়িরাজ্যআয়ুষ্মান ভারত ডিজিটাল মিশনের এইচপিআর এবং এইচএফআর-এর নথিভুক্তকরণ কর্মসূচি

আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশনের এইচপিআর এবং এইচএফআর-এর নথিভুক্তকরণ কর্মসূচি

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ২৮ এপ্রিল : আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশন প্রকল্প দেশের সমন্বিত ডিজিটাল স্বাস্থ্য পরিকাঠামোকে শক্তিশালী করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গড়ে তোলার উদ্দেশ্যে একটি অভিনব পদক্ষেপ। এটি আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশন ইকোসিস্টেমের মাধ্যমে বিভিন্ন স্বাস্থ্য পরিষেবা প্রদানকারী এবং স্বাস্থ্য প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ স্থাপন করার ব্যবস্থাপনা প্রদান করে। দেশের স্বাস্থ্য ব্যবস্থার পরিকাঠামোকে উন্নত করার জন্য আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশন এর পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

এই প্রকল্পের সুবিধাগুলো সাধারণ মানুষের কাছে পৌঁছে দিতে রবিবার আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশন রাজ্য শাখার ব্যবস্থাপনায় পশ্চিম ত্রিপুরা জেলার বিভিন্ন ডাক্তার – নার্স এবং বিভিন্ন ল্যাবরেটরি, নার্সিংহোম, ফার্মেসী এর প্রতিনিধিদের সাথে এক বিশেষ রেজিস্ট্রেশন প্রোগ্রামের আয়োজন করা হয়েছে। এই নথিভূক্তকরণ কর্মসূচিতে হেলথ কেয়ার ফেসিলিটি রেজিস্ট্রেশন এবং হেলথ কেয়ার প্রফেশনাল রেজিস্ট্রেশন করানো হচ্ছে। এই রেজিস্ট্রেশন এর ফলে বিভিন্ন স্বাস্থ্য প্রতিষ্ঠান এবং বিভিন্ন হেলথ প্রফেশনালরা আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশনের প্ল্যাটফর্মের মাধ্যমে রাজ্যের নাগরিকদের ডিজিটাল পরিষেবা প্রদান করতে আভা অ্যাপের মাধ্যমে সংযুক্ত হবে।

শুক্রবার এক সাংবাদিক সম্মেলনে এই সমস্ত তুলে ধরা হয় রাষ্ট্রীয় স্বাস্থ্য মিশনের তরফে আধিকারিক বিনয় ভূষণ দাস। সাংবাদিক সম্মেলনে তিনি আরো জানান, রাজ্যের অতি অভিজ্ঞ শিশুর রোগ বিশেষজ্ঞ ডাক্তার বিকাশ রায় এবং ৮৪ বছর বর্ষীয় ডাক্তার সুনীল রঞ্জন দেবের মতো অতি অভিজ্ঞ ডাক্তাররাও আজকের এই অনুষ্ঠানে উপস্থিত থেকে এইচপিআর রেজিস্ট্রেশনের করানোর মাধ্যমে একটি অতি প্রশংসনীয় দৃষ্টান্ত স্থাপন করেছেন। হেলথ প্রফেশনাল রেজিস্ট্রেশনের মাধ্যমে এখন যে কেউ আভা অ্যাপের মাধ্যমে ডাক্তার এপয়েন্টমেন্ট ও করিয়ে নিতে পারবেন। এই মিশনের অতি গুরুত্বপূর্ণ আরেকটি বিষয় হচ্ছে আয়ুষ্মান ভারত হেলথ অ্যাকাউন্ট নাম্বার। ১৪ সংখ্যার আভা নাম্বার যার মাধ্যমে দেশের প্রত্যেকটি নাগরিককে নিজের স্বাস্থ্য সম্বন্ধিত তথ্য ডিজিটালি সংরক্ষণ এবং প্রয়োজন অনুসারে সেই তথ্য ব্যবহার করতে সাহায্য করবে। এই আভা নম্বর স্বাস্থ্য পরিষেবা প্রদানকারীদের সাথে সুবিধাভোগীদের যোগাযোগ সহজ করে তুলবে। এই আভা নম্বরের মাধ্যমে যে কেউ নিজের ল্যাব রিপোর্ট অথবা প্রেসক্রিপশন ইত্যাদি আভা অ্যাপের মাধ্যমে পেতে পারেন। এই আইডি থাকলে হাসপাতালের লম্বা লাইনে আর দাঁড়াতে হবে না, বিভিন্ন ল্যাব অথবা টেস্ট রিপোর্ট সহজেই সেই আইডির মাধ্যমে পাওয়া যাবে। এমনকি ডাক্তারের এপয়েন্টমেন্টও অনলাইন করানো যাবে। রোগীর পুরনো মেডিকেল রেকর্ড হাতে করে আর নিয়ে যেতে হবে না।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য