Friday, May 31, 2024
বাড়িরাজ্যদু'দিনে আগুন নেভাতে ব্যর্থ দমকল কর্মীরা, প্লাস্টিক পোড়া গন্ধ এলাকার পরিবেশ বিষিয়ে...

দু’দিনে আগুন নেভাতে ব্যর্থ দমকল কর্মীরা, প্লাস্টিক পোড়া গন্ধ এলাকার পরিবেশ বিষিয়ে তুলেছে

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ২৮ এপ্রিল : আগরতলা পুর নিগমের অন্তর্গত দমদমিয়া ও দেবেন্দ্রনগর এলাকা জোড়ে থাকা ডাম্পিং স্টেশনের আবর্জনার স্তূপে রহস্যজনক অগ্নিকান্ডের ঘটনা সংগঠিত হয়। দু’দিন ধরে দীর্ঘ প্রচেষ্টার পর আগুন নেভাতে ব্যর্থ দমকল কর্মীরা। ঘটনার সূত্রপাত শনিবার ভোর চারটার নাগাদ। স্থানীয়রা আগুন দেখতে পেয়ে খবর দেয় দমকল কর্মীদের। দমকল কর্মীরা ঘটনাস্থলে ছুটে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনার জন্য বহু চেষ্টা করে আগুন নিভাতে পারেনি।

রবিবার সকাল থেকে নিরলস প্রচেষ্টা করে আগুন নেভাতে সক্ষম হয় নি। শুধু তাই নয়, আগুনের সূত্রপাত কিভাবে হয়েছে সে বিষয়ে তদন্ত প্রক্রিয়া এগিয়ে নিয়ে যেতে ব্যর্থ হয়েছে প্রশাসনিক কর্মীরা। শ্যামলী বাজার ফায়ার স্টেশনের ওসি সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে জানিয়েছেন, দুদিনে আগুন নেভানো যায়নি। আগুন নেভানোর জন্য বর্তমানে চারটি টিম সেখানে দায়িত্ব পালন করছে।

 রয়েছে তিনটি ফায়ার ইঞ্জিন। তবে বিপাকে পড়েছে স্থানীয়রা। কারণ আবর্জনার স্তূপের মধ্যে বিশালাকারে প্লাস্টিক জাতীয় দ্রব্য এবং পলিথিন রয়েছে। যা এলাকার পরিবেশকে বিষিয়ে তুলেছে। মানুষের শ্বাস নিতে ব্যাপক সমস্যায় পড়তে হচ্ছে। আশেপাশে প্রায় কয়েকশো মিটার দূরে অস্বাভাবিক প্লাস্টিক পুড়ানোর গন্ধ মানুষ আর সহ্য করতে পারছে না। শ্বাস নেওয়া অসাধ্যকর হয়ে পড়েছে। প্রায় চার কানি জমি ঘিরে এই অগ্নিকান্ডের ঘটনা ক্রমশ বিস্তার লাভ করছে। আগুন ভয়াবহ আকার ধারণ না করলেও আগুন ঘষে ঘষে বিস্তার লাভ করছে। দমকল কর্মীরা চারটি ডিম সেখানে দাঁড়িয়ে প্রতিনিয়ত দায়িত্ব পালন করলেও আগুন কতটা নিভানো সম্ভব হবে, সেটা বলতে পারছে না। সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হলো এই আগুন কতটা দ্রুত নিভানো সম্ভব হবে সেটাই এখন বড় প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে। ধোঁয়ায় মিশে যাওয়া প্লাস্টিকের গন্ধ এখন ডাম্পিং স্টেশনে থেকে কয়েকশো মিটার দূরেও বিস্তার করেছে বলে দাবি স্থানীয়দের।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য