Sunday, September 8, 2024
বাড়িরাজ্যনির্বাচনকে সামনে রেখে সমস্ত প্রস্তুতি নেওয়া হয়েছে, জানান রাজ্য নির্বাচন দপ্তরের মুখ্য...

নির্বাচনকে সামনে রেখে সমস্ত প্রস্তুতি নেওয়া হয়েছে, জানান রাজ্য নির্বাচন দপ্তরের মুখ্য আধিকারিক

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ১৯ মার্চ : গত ১৬ মার্চ জাতীয় নির্বাচন কমিশন লোকসভা নির্বাচন এবং উপ নির্বাচন ঘোষণা করেছে। সারা দেশের সাত দফায় হবে নির্বাচন। ত্রিপুরাতেও দুই দফায় নির্বাচন হতে চলেছে। প্রথম দেখায় পশ্চিম ত্রিপুরা লোকসভা আসনের নির্বাচন হবে ১৯ এপ্রিল এবং দ্বিতীয় দফায় পূর্ব ত্রিপুরা আসনের নির্বাচন হবে ২৬ এপ্রিল। পাশাপাশি ১৯ এপ্রিল পশ্চিম ত্রিপুরা লোকসভা নির্বাচনের সঙ্গে ৭ রামনগর বিধানসভা কেন্দ্রের উপনির্বাচন অনুষ্ঠিত হবে। পশ্চিম ত্রিপুরা লোকসভা আসনে বিজ্ঞপ্তি জারি করা হবে ২০ মার্চ।

 পশ্চিম ত্রিপুরা লোকসভা আসনে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ২৭ মার্চ। মনোনয়নপত্র স্ক্রুটিনি করা হবে ২৮ মার্চ। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ৩০ মার্চ। নির্বাচন কমিশনের নিয়ম অনুযায়ী ১৭ এপ্রিল বিকাল পাঁচটা থেকে প্রচার বন্ধ থাকবে পশ্চিম ত্রিপুরা লোকসভা আসনের অন্তর্গত এলাকাগুলোতে। ১৯ এপ্রিল সরকার সাতটা থেকে বিকাল পাঁচটা পর্যন্ত হবে ভোট। অপরদিকে পূর্ব ত্রিপুরা আসনের জন্য বিজ্ঞপ্তি জারি করা হবে ২৮ মার্চ। মনোনয়ন পত্র জমা নেওয়া হবে ২৮ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত। স্ক্রুটিনি করা হবে ৫ এপ্রিল। মনোনয়নপত্র প্রত্যাহার করার শেষ দিন ৮ এপ্রিল।

পশ্চিম ত্রিপুরা লোকসভা আসনে মোট ভোটারের সংখ্যা ১৪ লক্ষ ৬২ হাজার ৮৭৫ জন। পূর্ব ত্রিপুরা লোকসভা আসনে মোট ভোটারের সংখ্যা ১৩ লক্ষ ৯৫ হাজার ১২১ জন। ৭ রামনগর বিধানসভা কেন্দ্রে মোট ভোটারের সংখ্যা ৪৫ হাজার ৬৬৯ জন। মঙ্গলবার পশ্চিম জেলা শাসক কার্যালয়ের কনফারেন্স হলে এক সাংবাদিক সম্মেলনে এ কথা জানান রাজ্য নির্বাচন দপ্তরের মুখ্য আধিকারিক পুনিত আগারওয়াল। আয়োজিত সাংবাদিক সম্মেলনে নির্বাচন দপ্তরের মুখ্য আধিকারিক আরো জানান, ব্রু রিয়াং শরণার্থীদের পুনর্বাসন করা হয়েছে শান্তির বাজারে। তাই সেখানে একটি ভোট কেন্দ্র করা হবে। এবং রাজ্যে এবার নতুন ভোটারের সংখ্যা ৬৯ হাজার ৭৮২ জন। তারা সকলকে ভোট কেন্দ্রে এসে নিজ নিজ গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করার জন্য আহ্বান জানান মুখ্য অধিকারিক আগরওয়াল। তিনি জানান এ বছর ৮৫ বছর অধিকদের বাড়িতে ভোটদান প্রয়োগ করার সুযোগ রয়েছে। এমন ভোটারের পরিসংখ্যান ১৮ হাজার ৬৭৬ জন। তিনি আরো জানান, ভোট কেন্দ্রগুলিতে বিদ্যুৎ পরিষেবা, পানীয় জলের ব্যবস্থা, শৌচালয়ের ব্যবস্থা থাকবে বলে জানান মুখ্য নির্বাচনী আধিকারিক। তিনি জানান, অবাধ শান্তিপূর্ণ নির্বাচন করতে ইতিমধ্যে বহির্রাজ্য থেকে আধা সামরিক বাহিনী আনা হয়েছে। পর্যাপ্ত পরিমাণে নিরাপত্তার জন্য আরো আধা সামরিক বাহিনী রাজ্যে আসতে চলেছে বলে জানান তিনি। ভোট দানের ক্ষেত্রে ভোটারদের যেন কোন ধরনের অসুবিধা না হয়, তার জন্য আগাম ভোটারদের তাদের ভোট কেন্দ্রের বিষয়ে অবগত করা হবে। ভোটাররা তাদের পরিচয় পত্র ছাড়াও আরও ১২ টি পরিচয় পত্র দেখিয়ে নিজেদের ভোটদান করতে পারবে। নির্বাচনের জন্য প্রয়োজনের অতিরিক্ত ইভিএম মেসিন ও ভিভি প্যাড মজুত রয়েছে। ইতিমধ্যে এক দফায় এই ইভিএম মেসিন ও ভিভি প্যাড গুলিকে পরীক্ষা করা হয়েছে।

ছাড়াও ৭ রাম নগর বিধানসভা কেন্দ্রের উপ নির্বাচনের জন্য ৯৮ টি ইভিএম মেসিন ও ভিভি প্যাড প্রস্তুত রাখা হয়েছে। রাম নগর বিধানসভা এলাকায় মোট পোলিং স্টেশন ৪৯ টি রয়েছে বলে জানান রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক। মুখ্য নির্বাচনী আধিকারিক সাংবাদিক সম্মেলনে আরও জানান ৭ রামনগর বিধানসভা এলাকায় মোট ভোটার রয়েছে ৪৫ হাজার ৬৬৯ জন। সাংবাদিক সম্মেলনে রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের সাথে উপস্থিত ছিলেন অতিরিক্ত মুখ্য নির্বাচনী আধিকারিক উসাজেন মগ, অতিরিক্ত মুখ্য নির্বাচনী আধিকারিক শুভাশিস বন্দ্যোপাধ্যায় সহ অন্যান্যরা।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য