Sunday, April 21, 2024
বাড়িরাজ্যরাজ্যে দুই দফায় হবে লোকসভা নির্বাচন, সঙ্গে ১৯ এপ্রিল হবে উপনির্বাচন

রাজ্যে দুই দফায় হবে লোকসভা নির্বাচন, সঙ্গে ১৯ এপ্রিল হবে উপনির্বাচন

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ১৬ মার্চ : শনিবার জাতীয় নির্বাচন কমিশনার রাজীব কুমার সাংবাদিক বৈঠক করে ২০২৪ সালের লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা করেছেন। একই সাথে উপনির্বাচনেরও ঘোষণা দিয়েছেন তিনি। দেশে সাত দফার নির্বাচন শুরু হবে ১৯ এপ্রিল থেকে। ভোটগ্রহণ প্রক্রিয়া চলবে ১ জুন পর্যন্ত। ভোটের ফলাফল জানা যাবে ৪ জুন। নির্বাচন কমিশনার জানান ত্রিপুরা রাজ্যের দুটি আসনের ভোট হবে দুই দফায়।

পশ্চিম ত্রিপুরা লোকসভা আসনের ভোট হবে ১৯ এপ্রিল। দ্বিতীয় দফায় ভোট হবে পূর্ব ত্রিপুরার আসনে আগামী ২৬ এপ্রিল। উপনির্বাচনের ভোট হবে সাত রামনগর বিধানসভা কেন্দ্রে। এই কেন্দ্রে বিধায়ক সুরজিৎ দত্ত প্রয়াত হওয়ার পর এই উপনির্বাচন সংগঠিত হবে। ১৯ এপ্রিল রাজ্যের প্রথম দফা ভোটের সাথেই হবে এই কেন্দ্রের উপনির্বাচন। রামনগর বিধানসভা কেন্দ্রের মানুষ একই সাথে দুইবার ভোট দেবে এদিন। নির্ঘণ্ট ঘোষণার আগে কমিশনার সাংবাদিক বৈঠকে ভোটের নিয়মকানুনও জানান তিনি। তিনি বলেন, ‘‘সব রাজনৈতিক দলকে অপরাধের ‘রেকর্ড’ থাকা প্রার্থীদের টিকিট দেওয়ার কারণ ব্যাখ্যা করতে হবে। প্রার্থীদের অন্তত তিন বার সংবাদমাধ্যমে নিজেদের তথ্য প্রকাশ করতে হবে।’’মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার এদিন জানিয়েছেন, এই মুহূর্তে দেশে প্রায় ৯৬.৮০ কোটি ভোটার রয়েছেন।

এর মধ্যে মোট পুরুষ ভোটার ৪৯.৭০ কোটি। মহিলা ভোটারের সংখ্যা ৪৭.১০ কোটি। তৃতীয় লিঙ্গ বা ট্রান্সজেন্ডার ভোটারের সংখ্যা প্রায় ৪৮ হাজার। এ বছর নতুন ভোটার প্রায় ১ কোটি ৮০ লক্ষ। ২০-২৯ বছর বয়সি যুব ভোটারের সংখ্যা ১৯.৭৪ কোটি। তাৎপর্যপূর্ণ ভাবে এই যুব ভোটারদের মধ্যে মহিলা সংখ্যা বেশি। আরও তাৎপর্যপূর্ণভাবে ১২টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে মহিলার সংখ্যা পুরুষদের থেকে বেশি। সুষ্ঠু নির্বাচনের জন্য সবরকম বন্দোবস্ত করছে নির্বাচন কমিশন। রাজীব কুমার জানিয়েছেন, ভোটে যতদূর সম্ভব কেন্দ্রীয় বাহিনী ব্যবহার করা হবে। কোনও রাজ্যেই কোনও চুক্তিভিত্তিক কর্মীকে ভোটের কাজে ব্যবহার করা যাবে না। সোশাল মিডিয়া, টেলিভিশনের মাধ্যমেও নজর রাখা হবে। অ্যাপের মাধ্যমে বেনিয়মের অভিযোগ পেলে ১০০ মিনিটের মধ্যে সমাধান করা হবে।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য