Monday, April 15, 2024
বাড়িরাজ্যমহা শিবরাত্রি উপলক্ষে রাজধানী আগরতলার ছোট-বড় মন্দিরে ভক্তরা পূর্ণ আস্থায় ভগবান শিবের...

মহা শিবরাত্রি উপলক্ষে রাজধানী আগরতলার ছোট-বড় মন্দিরে ভক্তরা পূর্ণ আস্থায় ভগবান শিবের ‘অভিষেক’ করছেন

আগরতলা, ৯ মার্চ (হি.স.) : শনিবার মহা শিবরাত্রি উপলক্ষে রাজধানী আগরতলা শহরজুড়ে ছোট-বড় মন্দিরে ভক্তরা ভগবান শিবের ‘অভিষেক’ করেন পূর্ণ আস্থা সহকারে। বটতলা শিব মন্দির, সেন্ট্রাল রোড শিব বাড়ি, লক্ষ্মী নারায়ণ বাড়ি মন্দির চত্বর সহ মন্দিরের বাইরে ভগবান শিবের কাছে প্রার্থনা জানাতে ভক্তদের দীর্ঘ সারি দেখা গেছে।

পূজা অনুষ্ঠান, যজ্ঞ, উপবাস পালন, রুদ্রাভিষেকম এবং অন্যান্য অনেক কিছু করার জন্য একটি গুরুত্বপূর্ণ দিন হিসাবে বিবেচনা করা হয় মহা শিবরাত্রি। মহা শিবরাত্রি, যা “ভগবান শিবের মহান রাত” নামেও পরিচিত। হিন্দুদের অন্যতম প্রধান উৎসব মহা শিবরাত্রি। দিনটি ভগবান শিবকে মহিমান্বিত এবং উৎসাহের সাথে সম্মান করার জন্য উদযাপিত হয়।

প্রতি বছর ফাল্গুন মাসে কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথিতে ভক্তরা শিবকে উপাসনা করেন। এটা বিশ্বাস করা হয় যে মহা শিবরাত্রির রাতে ভগবান শিবের শক্তি খুব বেশি থাকে এবং আধ্যাত্মিক ক্রিয়াকলাপ যেমন ধ্যান এবং মন্ত্র জপ ইত্যাদি আধ্যাত্মিক উন্নতি প্রদান করে।


এই দিনটি সম্পর্কে সাংবাদিকদের সাথে আলাপকালে, সেন্ট্রাল রোড শিববাড়িতে প্রার্থনা করতে আসা এক দম্পতি বলেন, আমরা প্রায় এক ঘন্টা অপেক্ষা করেছি এবং অবশেষে ভগবান শিবের ‘অভিষেক’ করার সুযোগ পেয়েছি। আমরা গতকাল থেকে অনশনে রয়েছি কিন্তু এই দিনটি উদযাপন করার সুযোগ পেয়ে আমরা অত্যন্ত আনন্দিত।

শুধু নারী-পুরুষ নয়, বিভিন্ন বয়সের শিশুদেরও এদিন শিব মন্দিরের বাইরে লম্বা লাইনে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। বিভিন্ন এলাকায় মন্দিরের সামনে মেলাও বসেছে। রাজধানী আগরতলা শহরের মহা শিবরাত্রি উপলক্ষে নিরাপত্তা ব্যাবস্থাও জোরদার করা হয়েছে। 

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য