Friday, March 1, 2024
বাড়িরাজ্যমৃত্যুদণ্ডের নির্দেশ বাতিল করে আসামীর আমৃত্যু কারাদণ্ডের নির্দেশ দিল উচ্চ আদালত

মৃত্যুদণ্ডের নির্দেশ বাতিল করে আসামীর আমৃত্যু কারাদণ্ডের নির্দেশ দিল উচ্চ আদালত

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ১২ ফেব্রুয়ারি : খোয়াই থানার অন্তর্গত শেওড়াতলি এলাকায় রোমহর্ষক ঘটনা সংঘটিত হয়েছিল ২০২১ সালের ২৬ নভেম্বর। এদিন খোয়াই থানার ওসি সত্যজিৎ মল্লিক সহ ৫ জনকে হত্যা করেছিল প্রদীপ চক্রবর্তী নামে এক ব্যক্তি। হত্যার দায়ে খোয়াই জেলা ও দায়রা আদালত থেকে মৃত্যুদণ্ডের সাজা প্রাপ্ত আসামী প্রদীপ দেবরায়ের মৃত্যুদণ্ডের নির্দেশ দেয়।

 সেই নির্দেশ বাতিল করে দিয়ে তাকে আমৃত্যু কারাদণ্ডের নির্দেশ দিল উচ্চ আদালত। ঘটনার বিবরণে জানা যায় ২০২১ সালের ২৬ নভেম্বর খোয়াই থানার অন্তর্গত শেওড়াতলি এলাকায় ঘটে যায় মর্মান্তিক এক ঘটনা। এলাকার বাসিন্দা প্রদীপ দেবরায় সেইদিন উন্মত্ত হয়ে এলাকায় তাণ্ডব চালায়। অভিযুক্ত প্রদীপ দেবরায় নিজের দুই মেয়ে, তৎকালীন খোয়াই থানার ওসি সত্যজিৎ মল্লিক সহ মোট ৫ জনকে হত্যা করে। এবং নিজের স্ত্রী সহ মোট দুই জনকে গুরুতর ভাবে আহত করে। এই ঘটনার পর পুলিশ অভিযুক্তকে গ্রেপ্তার করে আদালতে সোপর্দ করে। পরবর্তী সময় মামলার তদন্তকারি অফিসার তদন্ত প্রক্রিয়া শেষ করে আদালতে চার্জশিট জমা দেন। খোয়াই জেলা আদালতে দীর্ঘ দিন শুনানি চলার পর আদালত ২০২২ সালের ২৩ নভেম্বর অভিযুক্তকে দোষী সাব্যস্ত করে সাজা ঘোষণা করে।

 আসামী প্রদীপ দেবরায়কে আদালত মৃত্যুদণ্ডের নির্দেশ দেয়। পরবর্তী সময় খোয়াই জেলা ও দায়রা আদালতের রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করে প্রদীপ দেবরায়। প্রদীপ দেবরায়ের হয়ে উচ্চ আদালতে আপিল করেন আইনজীবী হরেকৃষ্ণ ভৌমিক। ২০২৪ সালের ৩১ জানুয়ারি উচ্চ আদালতে এই আপিল মামলার চূড়ান্ত শুনানি হয়। চূড়ান্ত শুনানির পর উচ্চ আদালতের বিচারপতি আসামী প্রদীপ দেবরায়ের মৃত্যুদণ্ডের নির্দেশ বাতিল করে দিয়ে তাকে আমৃত্যু পর্যন্ত কারাদণ্ডের নির্দেশ দেন। উচ্চ আদালতের এই রায়ের বিষয়ে জানান আসামির পক্ষের আইনজীবী হরেকৃষ্ণ ভৌমিক। তিনি আরও জানান উচ্চ আদালতের বিচারক জেল কতৃপক্ষকে নির্দেশ দিয়েছে আসামী প্রদীপ দেবরায়কে সংশোধনাগারে পৃথক সেলে রাখার জন্য।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য