Friday, March 1, 2024
বাড়িজাতীয়দেশে জিপিএস নির্ভর টোল ব্যবস্থা চালু করতে চলেছে কেন্দ্র।

দেশে জিপিএস নির্ভর টোল ব্যবস্থা চালু করতে চলেছে কেন্দ্র।

স্যন্দন ডিজিটেল  ১২ ফেব্রুয়ারি : দেশে জিপিএস নির্ভর টোল ব্যবস্থা চালু করতে চলেছে কেন্দ্র। এ খবর জানিয়েছেন কেন্দ্রীয় সড়ক ও পরিবহণমন্ত্রী নীতিন গড়করি । এই পদ্ধতির ফলে যানজট কম হবে বলেও আশ্বাস কেন্দ্রীয় মন্ত্রীর। আগামী এপ্রিলের প্রথম দিকেই  এই ব্যবস্থা কার্যকর করা হবে বলে আভাস দিয়েছেন তিনি।

গড়করি জানিয়েছেন, “ফাস্ট ট্যাগের  সঙ্গেই জিপিএস নির্ভর এই ব্যবস্থা চালু করা হবে। পাইলট প্রকল্প হিসাবে তা প্রথম চালু হবে। হাইওয়েতে ট্রাফিক যানজট কমাতেই এই পরিকল্পনা। পাশাপাশি এর ফলে টোল আদায় আরও বাড়বে।” মন্ত্রীর আশা, “ন্যাশনাল হাইওয়ে অথরিটি অব ইন্ডিয়ার বর্তমান রাজস্বের পরিমাণ ৪০ হাজার কোটি টাকা। আগামী ২ থেকে ৩ বছরে এই এই রাজস্বের পরিমাণ দাঁড়াবে ১.৪০ লক্ষ কোটি টাকা।”

প্রসঙ্গত, গত দশ বছরে হাইওয়ের টোল প্লাজার ব্যবস্থায় ব্যাপক পরিবর্তন এসেছে। ২০১৮ সালে হাইওয়ের টোল প্লাজাতে গড়ি দাঁড়ানোর সময় ছিল ৮ মিনিট। ফাস্ট ট্যাগ পদ্ধতির ফলে টোলপ্লাজায় এখন গাড়ি দাঁড়ানোর সময় কমে হয়েছে মাত্র ৪৭ সেকেন্ড। জিপিএস  নির্ভর পদ্ধতি চালু হলে আগামী দিনে আরও সময় কমবে বলে আশা প্রকাশ করা হয়েছে।

জিপিএস নির্ভর ইলেকট্রনিক টোল গ্রহণ ব্যবস্থায় হাইওয়েতে থাকা ক্যামেরার মাধ্যমে একটি স্বয়ংক্রিয় নম্বর প্লেট গণনার পদ্ধতি ব্যবহার করা হবে। এর মাধ্যমে সংশ্লিষ্ট গাড়িটি কতটা পথ অতিক্রম করছে সেই বিষয়ের উপর নির্ভর করে টোল ধার্য করা হবে। একই সঙ্গে গাড়ির যাত্রাপথের দূরত্ব সম্পর্কেও স্পষ্ট ধারণা করা সম্ভব হবে। গাড়ির চালক যে টোল প্লাজাগুলি অতিক্রম করেছেন, সে সম্পর্কে নিশ্চিত তথ্য থাকবে।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য