Saturday, September 7, 2024
বাড়িরাজ্যরাজ্যের শান্তি সম্প্রীতি বিঘ্নিত হওয়ার আশঙ্কা বিরোধী দলনেতার

রাজ্যের শান্তি সম্প্রীতি বিঘ্নিত হওয়ার আশঙ্কা বিরোধী দলনেতার

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ৮ ফেব্রুয়ারি : আইনশৃঙ্খলার অবনতির কারণ দেখিয়ে রাজ্যের শান্তি সম্প্রীতি বিঘ্নিত হতে পারে বলে এক প্রকার হুমকি দিয়ে দিলেন রাজ্যের বিরোধী দলনেতা অনিমেষ দেববর্মা। বিভিন্ন মহলে এমনটাই গুঞ্জন শুরু হয়েছে বৃহস্পতিবার বিরোধী দলনেতার মন্তব্যের পর। যদিও গত কয়েকদিন ধরে আসন্ন মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষায় জনজাতি ছাত্র ছাত্রীদের ককবরক ভাষায় পরীক্ষায় রোমান হরফে লেখার বিষয় নিয়ে দাবি উঠেছে টিএসএফ এবং বিরোধী দলের পক্ষ থেকে।

এর মধ্যে বুধবার ত্রিপুরা মধ্যশিক্ষা পর্ষদ সভাপতি ড. ধনঞ্জয় গণচৌধুরি সংবাদ মাধ্যমে মুখোমুখি হয়ে জানান, সি বি এস ই বোর্ডকে চিঠি দেওয়া হয়েছিল। এখন পর্যন্ত বোর্ডের পক্ষ থেকে রোমান হরফে লেখা যাবে কিনা সে বিষয়ে কোনো সদুত্তর আসেনি। সুতরাং, পর্ষদের নিয়ম মেনে পরীক্ষা দেওয়ার জন্য ছাত্র-ছাত্রীদের কাছে আহ্বান করেছেন পর্ষদ সভাপতি। এর পরিপ্রেক্ষিতে অনিমেষ দেববর্মা বলেন, পর্ষদ সভাপতি এই ধরনের বক্তব্যের পর যদি আইনশৃঙ্খলার অবনতি হয় তাহলে এর দায়িত্ব নিতে হবে মুখ্যমন্ত্রীকে। কারণ এই দাবি না মানায় রাজ্যে আইনশৃঙ্খলার অবনতি যেকোনো সময় হয়ে উঠতে পারে। যেকোনো আন্দোলন কিংবা বনধ হলেই জনদুর্ভোগ চরমে উঠে।

যেহেতু শিক্ষা দপ্তরের দায়িত্বে রয়েছেন মুখ্যমন্ত্রী নিজে তাই কোন সমস্যা হলে সবটাই মুখ্যমন্ত্রীকে দেখতে হবে। দীর্ঘ ১৭ বছর ধরে রোমান হরফে জনজাতি ছাত্র-ছাত্রীরা পরীক্ষা দিয়ে এসেছে। তখন যদি ছাত্রছাত্রীদের পরীক্ষার খাতা মূল্যায়ন করা হয় তাহলে এবার কেন ছাত্রছাত্রীদের বাংলাতে লিখতে হবে ? কেন সভাপতিকে সি বি এস সি -র দিকে চেয়ে থাকতে হচ্ছে? তাই আন্দোলন হলে জনজীবন হেস্তনেস্ত হবে। তাই আগে প্রথা চালু রাখার জন্য মুখ্যমন্ত্রী দৃষ্টি আকর্ষণ করলেন বিরোধী দলনেতা। তবে তিনি এত ষ্পষ্ট বললেন এ বিষয় নিয়ে যাতে কোন ধরনের রাজনীতি না হয়। কিন্তু গত কয়েকদিন ধরে যেভাবে পরিস্থিতি উদ্বেগের কারণ হয়ে দাঁড়াচ্ছে তাতে প্রভাব পড়ছে ছাত্রছাত্রীদের উপর। পরীক্ষার প্রাক মুহূর্তে উস্কে দিয়ে জল ঘোলা করা কতটা গ্রহণযোগ্য হবে সেটা ভালো বলতে পারবে শিক্ষাবিদ মহল!

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য