Sunday, September 8, 2024
বাড়িরাজ্যআন্দোলন মুখী কমলাসাগর মিয়াপাড়া এলাকার তারকাটা বেড়ার ওই পাড়ের ৫০ পরিবার

আন্দোলন মুখী কমলাসাগর মিয়াপাড়া এলাকার তারকাটা বেড়ার ওই পাড়ের ৫০ পরিবার

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ৪ ফেব্রুয়ারি : রাজ্যপালের আশ্বাস পরেও আন্দোলন মুখী কমলাসাগর মিয়াপাড়া এলাকার তারকাটা বেড়ার ওই পাড়ের ৫০ পরিবার। তাদের বক্তব্য গত জানুয়ারি মাসের ১৬ তারিখ রাজ্যপাল ইন্দ্রসেনা রেড্ডি নাল্লু কমলাসাগর পরিদর্শনে এসে তারকাটা বেড়ার ওপারের যারা ভারতীয় সীমান্তে বসবাসকারী রয়েছে তাদের সাথে কথাবার্তা বলেন এবং তাদেরকে আশ্বস্ত করেন ওপাড়ে যতগুলি পরিবার রয়েছে রেশন কার্ডের আওতাধীন তারা যদি ওপার থেকে এই পারে চলে আসে প্রত্যেককে দুই গন্ডা করে জায়গার ব্যবস্থা করে দেওয়া হবে। যদিও সেদিন কিছু সংখ্যক জনগণ রাজ্যপালের সেই আশ্বাস বুঝে উঠতে পারেনি।

 জনগণের অভিযোগ রাজ্যপাল আচমকা ওপারে প্রবেশ করে যারা স্থানীয় প্রধান কিংবা পঞ্চায়েত সদস্য রয়েছে কারোর সাথে আলোচনা না করে এবং জনগণকে অবহিত না করে মাত্র হাতেগোনা কয়েকজন জনগণের সাথে আলাপ করে চলে যায়। তাই জনগণ বুঝে উঠতে পারেনি। কিন্তু পরবর্তী সময়ে সকল পরিবার একত্রিত হয়ে সাফ জানিয়ে দেয় আমাদের মাত্র ওপারে ২২ টি রেশন কার্ড রয়েছে অথচ পরিবার রয়েছে ৫০টি। তাহলে বাকি পরিবারগুলি কোথায় থাকবে কিংবা কিভাবে বসবাস করবে। এমনকি ২২ টি রেশন কার্ড থেকে কাউকে আলাদা করতে দেওয়া হচ্ছে না।

তাই যারা রয়েছে একটি রেশন কার্ডের মধ্যে এমনও অনেক পরিবার রয়েছে পাঁচ থেকে সাত জন কিন্তু জায়গা পাবে মাত্র দুই গন্ডা কি করে তারা জীবন কাটাবে। পাশাপাশি প্রত্যেক পরিবারের অনেক জায়গা ঐপারে রয়েছে, কারোর পুকুর, কারোর বাড়িঘর কারণ নাল সম্পত্তি সেই জায়গাগুলির ছেড়ে আসলে জায়গা গুলি ক্ষতিপূরণ দিতে হবে। তাই রাজ্যপাল যে আশ্বাস দিয়েছেন তা উড়িয়ে দিয়ে পঞ্চাশটি পরিবার একত্রিত হয়ে ১১১ গেটের ঐপারে আন্দোলনে নামে। তাদের সাফ হুঁশিয়ারি যদি সমস্ত কিছুর ক্ষতিপূরণ দেওয়া না হয় তাহলে ঐপার থেকে কেউ আসবে না। তাদের আরও বক্তব্য আমরাও চাই ঐপার থেকে এইপারে চলে আসতে। কিন্তু সমস্ত ক্ষতিপূরণ দিলেই আমরা চলে যাব। রাজ্যপাল যে আশ্বাস দিয়েছেন সেই আশ্বাসে আমরা পরিবার দিয়ে বাঁচার কোন রাস্তা থাকবে না।তাই সমস্ত জনগণ একত্রিত হয়ে সাফ আন্দোলন মুখী হয়ে জানিয়ে দেই আমরা রাজ্যপালের আশ্বাস মানতে আমরা পারলাম না। এখন দেখার বিষয় সরকার তাদের প্রতি কি ভূমিকা গ্রহণ করে কিংবা তাদেরকে কতটুকু সাহায্যের হাত বাড়িয়ে দেয়।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য