Sunday, May 19, 2024
বাড়িরাজ্যসরকারের ভূমিকা নিয়ে মুখ খুললেন এক নার্স

সরকারের ভূমিকা নিয়ে মুখ খুললেন এক নার্স

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ৩০ নভেম্বর : জিবি হাসপাতালের সার্জিক্যাল ওয়ার্ডের এক নার্স সরকারের ভূমিকা নিয়ে হতাশায় ভুগছেন। অভিজ্ঞ নার্স শিপ্রা সেন বলেন দীর্ঘ ৩ বছর আগে সরকারের উদ্দেশ্যে দাবি করেছিলেন এজিএমসি -তে একটি চাইল্ড ডেভেলপমেন্ট সেন্টার খোলার জন্য। কিন্তু সরকারের কোন ইতিবাচক ভূমিকা নেই। তিনি বলেন “অটিজম অ্যান্ড চাইল্ড ডেভেলপমেন্ট” এর উপর চন্ডিগড় থেকে গবেষণা করে ইতিমধ্যেই পিএইচডি ডিগ্রি লাভ করেছেন আগরতলার জিবি হাসপাতালে কর্মরত।

 তিনি জানিয়েছেন শিশু-কিশোরদের বিকাশে তাদের মানসিক অবস্থা সংক্রান্ত বিষয়গুলি গবেষণার বিষয়বস্তু ছিল। ত্রিপুরা থেকেই তিনি গবেষণার বিষয়গুলো তুলে ধরেছিলেন। শিশুদের সুরক্ষা নিয়ে এখনো বহু মানুষের কোন অভিজ্ঞতা নেই। এই অভিজ্ঞ নার্সের বক্তব্য মানুষ অন্ধকারে রয়েছে। তিনি বহিঃরাজ্য থেকে পি এস ডি ড্রিগ্রী নিয়ে রাজ্যে ফিরেছেন। কিন্তু এখন পর্যন্ত এই অভিজ্ঞ নার্সকে নাকি পড়াশোনা অনুযায়ী কাজের সুযোগ দেওয়া হয়নি। আর কাজের সুযোগ না দিলে এই অভিজ্ঞতা প্রয়োজন নেই। এমনটাই বললেন জিবি হাসপাতালে সার্জিক্যাল ওয়ার্ডে কর্মরত এই অভিজ্ঞ নার্স।

এবং তিনি যে বিষয়ের উপর পড়াশোনা করেছেন তা খুব কম রয়েছে গোটা উত্তর পূর্বাঞ্চলে মধ্যে। তাই তিনি এ বিষয়টি নিয়ে সরকারের দৃষ্টি আকর্ষণ করার জন্য সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়েছেন বলে দাবি করেন। তিনি আবার বলেছেন কর্মস্থলে যোগদান করে বহু ডিগ্রিও তিনি অর্জন করেছেন। কিন্তু হাসপাতালে এখন পর্যন্ত চাইল্ড ডেভেলপমেন্টের কোন সেন্টার খোলা উদ্যোগ নিয়ে সরকারের। শিশুর জন্য পারিবারিক অশান্তির জড়তা কাটিয়ে মানুষকে পরিষেবা দিয়ে নিজের সুনাম অর্জন করতে চাইছেন তিনি। তিনি আরো বলে নার্সদের পদোন্নতি হচ্ছে না। এবং নার্স নিযুক্তিরও দাবি তুলেছেন তিনি। সব মিলিয়ে এই নার্সের বক্তব্য এদিন স্বাস্থ্য দপ্তরের মধ্যে গুঞ্জন সৃষ্টি করেছে।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য