Thursday, July 25, 2024
বাড়িরাজ্যজলের নিচে কয়েক কানি জমির ধান, মাথায় হাত কৃষকদের

জলের নিচে কয়েক কানি জমির ধান, মাথায় হাত কৃষকদের

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ১৮ নভেম্বর : অতি বর্ষণের জের। জলের নিচে কাঞ্চনমালা ১ নং ওয়ার্ডের কয়েক কানি জমির ধান। ব্যাপক ক্ষতি হয়েছে সাথী ধানের। পাশাপাশি ক্ষতি হয়েছে কলা ও রাবার গাছের। সুকুমার সরকার নামে এক কৃষক জানান, এই অগ্রহায়ণ মাসের শেষের দিকেই ধান কেটে ঘরে তোলার কথা ছিল। কিন্তু এই প্রাকৃতিক দুর্যোগের ফলে সমস্ত ধান নষ্ট হয়ে গেছে।

যার ফলে ব্যাপকভাবে আর্থিক ক্ষতির সম্মুখীন কৃষকরা। যেসমস্ত কৃষকদের একমাত্র জীবন-জীবিকা এই কৃষি, বর্তমানে তারা দিশেহারা। তিনি আরো জানান এলাকায় প্রায় ২৫ থেকে ৩০ জন চাষী রয়েছে। সকলের একই অবস্থা। ধান খেতে পাশাপাশি বহু ফসল নষ্ট হয়েছে তাদের। এবং যে ফসল বেঁচে রয়েছে সেগুলো ঘরে তুলতে তাদের শ্রমিককে পারিশ্রমিক দিতে হবে বেশি। তবে এই প্রাকৃতিক দুর্যোগের ফলে যে সকল কৃষকদের ফসল নষ্ট হয়েছে তাদের রাজ্য সরকার সহযোগিতা করবে বলে শুক্রবার রাতে সামাজিক মাধ্যমে জানিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী ডা: মানিক সাহা।

এছাড়াও কৃষি মন্ত্রী রতন লাল নাথও ক্ষতিগ্রস্ত কৃষকদের সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়ার জন্য নির্দেশ দিয়েছেন দপ্তরের আধিকারিকদের। এদিকে যতদূর খবর রাজ্যের অন্যান্য জেলাতেও শীতকালীন ফসল বিশেষ করে বাঁধাকপি, ফুলকপি সহ বিভিন্ন ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। এই জড়তা কাটিয়ে উঠতে কৃষকদের অনেকটাই বিপাকে পড়তে হবে। তবে বাজারে একাংশ অসাধু ব্যবসায়ী ইতিমধ্যেই সবজি সহ নিত্য প্রয়োজনীয় সামগ্রীর মূল্য বৃদ্ধি করার সুযোগ সন্ধান করে চলেছে। সেদিকে প্রশাসনের কতটা নজর রয়েছে সেটাই এখন বড় প্রশ্ন। নাহলে ক্রেতাদের পকেট কাটার সুযোগ কোনভাবেই হাতছাড়া করবে না বাজারের অসাধু ব্যবসায়ীরা।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য