Sunday, September 8, 2024
বাড়িরাজ্যবেহাল রাস্তা সংস্কারের কোনো উদ্যোগ নেই প্রশাসনের, দুর্ভোগ জনগণের

বেহাল রাস্তা সংস্কারের কোনো উদ্যোগ নেই প্রশাসনের, দুর্ভোগ জনগণের

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ২৭ সেপ্টেম্বর : উন্নয়নের জোয়ারে ভাসছে ত্রিপুরা। রাজ্যে চলছে ডাবল ইঞ্জিনের সরকার। যার ফলে বিগত ২৫ বছরকে ছাড়িয়ে গেছে এ রাজ্যের উন্নয়ন। বিভিন্ন সভায় গলা ফাটিয়ে এভাবেই উন্নয়নের জয় গান প্রচার করেন শাসকদলের নেতারা।

আদতে রাজ্যের উন্নয়নের বাস্তব চিত্র দেখা যায় বিভিন্ন গ্রামীন এলাকাগুলিতে চোখ রাখলে। কৃষি নির্ভরশীল এলাকার যোগাযোগের রাস্তার বেহাল দশা নিয়ে ব্যাপক ক্ষোভ উগড়ে দিয়েছেন খুদ শাসকদলের পঞ্চায়েত সদস্য সহ গ্রামের মানুষ। উদয়পুর মহকুমার ৩০ বাগমা বিধানসভা কেন্দ্রের ২০ নম্বর বুথ হিসেবে পরিচিত গর্জনমুড়া এলাকা। তার পাশেই রয়েছে ৩৩ কাকরাবন-শালগড়া বিধানসভা। এই গর্জনমুড়া থেকে বাগমা হয়ে আগরতলা- সাব্রুম জাতীয় সড়কের সাথে দীর্ঘ বছর পুরানো একটি পাকা সড়ক রয়েছে। দূরত্ব প্রায় চার কিলোমিটার।

গর্জনমুড়া এলাকাটি বিশেষত কৃষি প্রধান এলাকা হিসেবে পরিচিত। এই রাস্তা ধরেই গর্জনমুড়া এলাকার কৃষকরা তাদের উৎপাদিত ফসল বাজারজাত করেন। এই রাস্তা ধরে অতি সহজেই জাতীয় সড়ক হয়ে বিভিন্ন বাজারে সাথে যোগাযোগ করা যায়। এলাকাবাসীদের অভিযোগ দীর্ঘ প্রায় তিন বছর যাবত এই রাস্তাটি বেহাল দশায় পরিণত হয়েছে। বর্তমান সময়ে গর্জনমুড়ার সাথে বাগমা হয়ে আগরতলা-সাব্রুম জাতীয় সড়কের সঙ্গে যোগাযোগ ব্যবস্থা এক প্রকার ছিন্ন হয়ে পড়েছে। রাস্তায় রয়েছে বড় বড় গর্ত। যার ফলে এই রাস্তা দিয়ে গাড়ি আসা যাওয়া করতে পারে না। গ্রামের মহিলা- পুরুষ একত্রিত হয়ে ব্যাপক ক্ষোভ উগড়ে দেয়। তাদের অভিযোগ এই রাস্তা সংস্কারের জন্য বহুবার শাসক দলের নেতৃত্ব সহ বিধায়ককে জানানো হলেও কোন সুরাহা হয়নি। অভিযোগ বিধানসভা নির্বাচনের প্রাক্কালে এলাকাবাসীদের দিয়ে ভোট বৈতরণী পার হওয়ার জন্য রাস্তা সংস্কার করা হবে বলে ভূমি পূজন করেছিলেন।

যদিও সবটাই ভোট বালাই। ভোট শেষ রাস্তা সংস্কারও শেষ। কারণ ভোট শেষে বিধায়কের আর সেই এলাকায় যায় নি। এই রাস্তা সংস্কার হোক বা না হোক বিধায়কের তাতে কিছু আসে যায় না, এমনটাই ভাবছেন জনগণের ভোটে জয়ী হওয়া বিধায়ক। গর্জনমুড়া গ্রাম পঞ্চায়েতের তিন নং ওয়ার্ডের মেম্বার অভিযোগ, বহুবার শাসকদলের নেতৃত্ব সহ পঞ্চায়েত প্রতিনিধিদের রাস্তা সংস্কার করার জন্য জানানো হয়েছে। কিন্তু কোন আমল হয় নি। আরো অভিযোগ এ রাস্তা দিয়েই প্রতিদিন স্কুল, কলেজ পড়ুয়া ছাত্রছাত্রীরা যাতায়াত করে। কোন অসুস্থ রোগীকে হাসপাতালে পৌঁছাতে হলে এই রাস্তা দিয়ে গাড়ি চালক আসতে চায় না, যার ফলে ঘোরপথে অসুস্থ রোগীদের হাসপাতালে নিতে হচ্ছে। এদিকে কৃষি প্রধান এলাকা গর্জনমুড়ার কৃষকরা তাদের উৎপাদিত ফসল বাজারজাত করার জন্য অন্যত্র এলাকা দিয়ে ঘুরে যেতে হয়। যার ফলে তাদের খরচ পড়ে বিশাল সংখ্যক। বাগমা – গর্জনমুড়া রাস্তার বেহাল দশা নিয়ে ব্যাপক ক্ষোভে ফোঁসছেন এলাকার লোকজন।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য