Saturday, December 9, 2023
বাড়িরাজ্যসরকার রাজ্যের অন্তিম ব্যক্তির কল্যাণে নিরলসভাবে কাজ করছে : মুখ্যমন্ত্রী

সরকার রাজ্যের অন্তিম ব্যক্তির কল্যাণে নিরলসভাবে কাজ করছে : মুখ্যমন্ত্রী

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ২৫ সেপ্টেম্বর : পন্ডিত দীনদয়াল উপাধ্যায় বিশ্বাস করতেন প্রকৃতির মধ্যে যে সম্পদ আছে তা দিয়েই প্রগতি সম্ভব। আমরা যদি পৃথক পৃথকভাবে থাকি তাহলে প্রগতি আসবে না। প্রগতির জন্য আমাদের ঐক্যবদ্ধ থাকতে হবে।

সোমবার রবীন্দ্র শতবার্ষিকী ভবনের ২নং প্রেক্ষাগৃহে পন্ডিত দীনদয়াল উপাধ্যায়ের জন্মজয়ন্তী উপলক্ষে আয়োজিত শ্রদ্ধাঞ্জলি অনুষ্ঠানে একথা বলেন প্রধান অতিথি মুখ্যমন্ত্রী প্রফেসর ডা. মানিক সাহা। তথ্য ও সংস্কৃতি দপ্তরের উদ্যোগে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। শ্রদ্ধাঞ্জলি অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী আরও বলেন, ভারতের সনাতন দর্শনই এখন বিশ্বে প্রতিষ্ঠিত হচ্ছে। পাশ্চাত্য দেশের দর্শন ক্রমশ নিম্নগামী। তাঁর দর্শন একাত্ম মানববাদ এখন সর্বত্র প্রতিফলিত হচ্ছে। এই দর্শন ভারতীয় সংস্কৃতির সাথে সম্পৃক্ত।

 পন্ডিত দীনদয়াল উপাধ্যায় ছিলেন একাধারে লেখক, দার্শনিক ও রাজনৈতিক ব্যক্তিত্ব। তিনি একাত্রা মানববাদ ও অন্ত্যোদয়বাদের প্রবক্তাও ছিলেন। তাঁর জীবনদর্শন দীর্ঘদিন ধরে আমাদের দেশে উপেক্ষিত ছিল। নরেন্দ্র মোদি প্রধানমন্ত্রী হওয়ার পর দেশে পন্ডিত দীনদয়াল উপাধ্যায় ও শ্যামাপ্রসাদ মুখার্জির মতো দেশের মূলধারার রাজনৈতিক ব্যক্তিত্বদের জন্মজয়ন্তী উদযাপন করা হচ্ছে। বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মের কাছে তাদের জীবনদর্শন তুলে ধরা হচ্ছে। অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী প্রফেসর ডা.মানিক সাহা আরও বলেন, পন্ডিত দীনদয়াল উপাধ্যায় বিশ্বাস করতেন প্রকৃতির মধ্যে যে সম্পদ আছে তা দিয়েই প্রগতি সম্ভব। যদি পৃথক পৃথকভাবে থাকি তাহলে প্রগতি আসবে না। প্রগতির জন্য আমাদের ঐক্যবদ্ধ থাকতে হবে।

জি-২০ তে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যেভাবে নেতৃত্ব দিয়েছেন তাতে ভারতবর্ষ আগামীদিনে বিশ্বকে নেতৃত্ব দেবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি পন্ডিত দীনদয়াল উপাধ্যায়ের দর্শনেই দেশের অন্তিম ব্যক্তির কল্যাণে কাজ করছে। রাজ্য সরকারও রাজ্যের অন্তিম ব্যক্তির কল্যাণে নিরলসভাবে কাজ করছে। অনুষ্ঠানে পন্ডিত দীনদয়াল উপাধ্যায়ের জন্মজয়ন্তী উপলক্ষে তথ্য ও সংস্কৃতি দপ্তর থেকে এক তথ্যচিত্র প্রদর্শিত হয়। অনুষ্ঠানে পন্ডিত দীনদয়াল উপাধ্যায়ের জন্মজয়ন্তী উপলক্ষে আয়োজিত প্রবন্ধ প্রতিযোগিতায় বিজয়ীদের পুরষ্কৃত করা হয়। অতিথিগণ তাদের হাতে পুরস্কার তুলে দেন। প্রবন্ধ প্রতিযোগিতায় প্রথম, দ্বিতীয় ও তৃতীয় হয়েছে যথাক্রমে সাগরদীপ কুরি মোদক, অভিষেক সরকার ও তন্ময় সরকার। অনুষ্ঠান শেষে পন্ডিত দীনদয়াল উপাধ্যায়ের জীবন ও দর্শন নিয়ে এক উন্মুক্ত ক্যুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য