Sunday, September 8, 2024
বাড়িরাজ্যশিক্ষাকে আরো বেশি উন্নত করার লক্ষ্যে সরকার কাজ করছে : মুখ্যমন্ত্রী

শিক্ষাকে আরো বেশি উন্নত করার লক্ষ্যে সরকার কাজ করছে : মুখ্যমন্ত্রী

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ৫ সেপ্টেম্বর :  সরকার চাইছে ছাত্র-ছাত্রীদের গুনগত শিক্ষা প্রদান করতে। তাই শিক্ষাকে আরও বেশি উন্নত করার লক্ষ্যে সরকার কাজ করছে। মঙ্গলবার ৬২ তম শিক্ষক দিবস উপলক্ষ্যে রবীন্দ্রভবনে শিক্ষা দপ্তরের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে আলোচনা করতে গিয়ে এমনটা বলেন মুখ্যমন্ত্রী ডাক্তার মানিক সাহা। এদিন গাছের চারায় জল দিয়ে এইদিনের অনুষ্ঠানের সুচনা করেন মুখ্যমন্ত্রী।

পরে অনুষ্ঠানে আলোচনা করতে গিয়ে মুখ্যমন্ত্রী ডাক্তার মানিক সাহা বলেন রাজ্যের সাধারন ডিগ্রি কলেজ গুলিতে ছাত্রিদের ফি মুকুব করে দেওয়া হয়েছে। দিব্যাঙ্গন ছাত্রি-ছাত্রিদের উচ্চ শিক্ষায় উৎসাহ প্রদান করার জন্য চিফ মিনিস্টার স্পেশাল স্কলারশিপ চালু করা হয়েছে। ১১ টি সাধারন ডিগ্রি কলেজে ন্যাশানাল স্কিল ডেভেলপমেন্ট কাউন্সিলের সহযোগিতায় বৃত্তি মূলক পাঠ্যক্রম চালু করা হয়েছে। ২০২৩ অর্থ বছরে পিপিপি মডেলে দুইটি নতুন কলেজ স্থাপন করা হয়েছে। সকল ডিগ্রি কলেজ ও পলিটেকনিক কলেজে ফ্রি ওয়াইফাই চালু করার চিন্তা ভাবনা করছে সরকার। শিক্ষা ব্যবস্থাকে উন্নত করার জন্য কাজ করে যাচ্ছে সরকার। রাজ্যে মেধার অভাব নেই বলে অভিমত ব্যক্ত করেন মুখ্যমন্ত্রী।

শিক্ষক দিবসের তাৎপর্য তুলে ধরে মুখ্যমন্ত্রী বলেন রাজ্যেও নয়া জাতীয় শিক্ষা নিতি লাগু করা হয়েছে। বাস্তবের সাথে মিল রেখে এই শিক্ষা নিতি তিরি করা হয়েছে। শিক্ষক প্রতিটি মানুষের মধ্যে বিদ্ধমান। অনেক সময় ছাত্র-ছাত্রীরা শিক্ষকদের থেকে বেশি জানে। কারন ছাত্র-ছাত্রীরা আধুনিক প্রযুক্তির সাথে যুক্ত।অনুষ্ঠানে এইদিন মুখ্যমন্ত্রী ছাড়াও উপস্থিত ছিলেন মন্ত্রী টিঙ্কু রায়, আগরতলা পুর নিগমের মেয়র দীপক মজুমদার, শিক্ষা দপ্তরের বিসেষ সচিব রাভেল হেমেন্দ্র কুমার, উচ্চ শিক্ষা দপ্তরের অধিকর্তা এনসি শর্মা সহ অন্যান্যরা। অনুষ্ঠানে এইদিন পণ্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর সম্মান প্রদান করা হয় ডাক্তার কনক নারায়ন ভট্টাচার্য ও তার দলকে। মরণোত্তর মহারাজা বিরবিক্রম কিশোর মাণিক্য সম্মান প্রদান করা হয় বিশিষ্ট শিক্ষাবিদ প্রয়াত নগেন্দ্র জমাতিয়াকে, মহারানী তুলসিবতী সম্মান প্রদান করা হয় সহিষ্ণু জমাতিয়াকে এবং ডঃ শ্যামা প্রসাদ মুখার্জি সম্মান প্রদান করা হয় বিশিষ্ট সমাজসেবী ভীষ্ম গুপ্তকে। এছাড়াও অনুষ্ঠানে ২৪ জন শিক্ষক শিক্ষিকাকে শিক্ষক সম্মাননা প্রদান করা হয়। মুখ্যমন্ত্রী সহ অন্যান্য অতিথিরা এই সম্মাননা তুলে দেন। অনুষ্ঠানে রাজধানীর বিভিন্ন বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের পাশাপাশি শিক্ষক শিক্ষিকাদের উপস্থিতি ছিল লক্ষ্যনিয়।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য