Sunday, September 8, 2024
বাড়িরাজ্যবিদ্যাজ্যোতি প্রকল্পের বিদ্যালয় গুলিতে বাংলাতে পরীক্ষা চালু রাখার দাবি বাম ছাত্র সংগঠনের

বিদ্যাজ্যোতি প্রকল্পের বিদ্যালয় গুলিতে বাংলাতে পরীক্ষা চালু রাখার দাবি বাম ছাত্র সংগঠনের

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ১ সেপ্টেম্বর :  রাজ্যের বিদ্যাজ্যোতি প্রকল্পের অধীন বিদ্যালয় গুলিতে আগামী দিনে যে বোর্ড পরীক্ষা হবে তা নিয়ে বিস্তর সমস্যা সৃষ্টি হবে। শুক্রবার ছাত্র যুব ভবনে সাংবাদিক সম্মেলন করে এই কথা বললেন রাজ্য সম্পাদক সন্দীপন দেব।

তিনি বলেন, গত ২৪ আগস্ট শিক্ষা দপ্তর থেকে একটি বিবৃতি জারি করে জানানো হয়েছে সি বি এস ই কর্তৃপক্ষ রাজ্যের বিদ্যাজ্যোতি বিদ্যালয়গুলির ছাত্র ছাত্রীদের আগামী দু বছরের জন্য বাংলাতে পরীক্ষা দেওয়ার সুযোগ দিয়েছে। তারপর যারা পরীক্ষায় বসবে তাদের ইংরেজিতে পরীক্ষা দিতে হবে। সেভাবে ধীরে ধীরে পঠন পাঠন তৈরি করার প্রস্তুতি নিতে নির্দেশ দেওয়া হয়েছে। এবং যারা বর্তমানে অষ্টম শ্রেণীতে পাঠরত রয়েছে তাদের নবম শ্রেণী থেকে ইংরেজিতে পড়াশোনা করতে হবে।

বাংলায় পড়াশুনা করার কোন সুযোগ থাকবে না। ইতিমধ্যে এ ধরনের খবর অভিভাবকদের কাছে পৌঁছাতেই বিদ্যাজ্যোতি প্রকল্পের স্কুলগুলি থেকে ছাত্র-ছাত্রীদের অন্য স্কুলে নিয়ে যাওয়ার চিন্তাভাবনা শুরু হয়ে গেছে। তাই এ ক্ষেত্রে বাম ছাত্র সংগঠন সরকারের দৃষ্টি আকর্ষণ করে দাবি জানাতে চায় বিদ্যাজ্যোতি প্রকল্পের অধীন বাংলা মাধ্যম স্কুলগুলিতে ছাত্র-ছাত্রীদের জন্য বাংলাতে পরীক্ষা দেওয়ার সুযোগ করে দিতে হবে। সিদ্ধান্ত নেওয়া হয়েছে প্রত্যেক জেলা শাসকদের কাছে ডেপুটেশন প্রদান করা হবে এবং আগামী সাত সেপ্টেম্বর মাধ্যমিক শিক্ষা অধিকর্তার কাছে যাবে এসএফআই এবং টিএসএফ -এর প্রতিনিধি দল। এবং ছেলে মেয়েদের বাংলাতে পরীক্ষা দেওয়ার জন্য ব্যবস্থা করতে দাবি জানানো হবে। পাশাপাশি ডেন্টাল কলেজে পরিকাঠামো নিয়ে অভিযোগ তোলেন তিনি। তিনি বলেন সঠিকভাবে পরিকাঠামো গড়ে না তুলে ডেন্টাল কলেজ চালু করা হচ্ছে। এর প্রতিবাদ জানান তারা। আয়োজিত সাংবাদিক সম্মেলনে এদিন এছাড়াও উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি সোলেমান আলী সহ অন্যান্যরা।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য