Tuesday, July 16, 2024
বাড়িরাজ্যতিপরাল্যান্ডের দাবিতে দিল্লিতে আইপিএফটি -র ধর্না

তিপরাল্যান্ডের দাবিতে দিল্লিতে আইপিএফটি -র ধর্না

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ২৩ আগস্ট : ৩৯ তম এডিসি দিবসে দিল্লির যন্তর মন্তরে তিপরাল্যান্ডের জন্য ধর্নায় বসলো রাজ্যের শরিক দল আই পি এফ টি। লোকসভা নির্বাচনের আগে জনজাতি ভোট ব্যাঙ্কের মাইলেজের জন্য দিল্লির রাজপথ কাঁপিয়ে ধর্নায় সামিল হয় তারা। উপস্থিত ছিলেন আইপিএফটির নেতা শোক্লা চরণ নোয়াতিয়া।

শোক্লা চরণ নোয়াদিয়ার নেতৃত্বে হয় এদিনের কর্মসূচি। তিপরাল্যান্ডের দাবি প্রসঙ্গে বলেন, জনজাতিদের সুরক্ষা এবং জনজাতিদের নিজস্ব পরিচিতির জন্য ২০০৯ সাল থেকে প্রয়াত মন্ত্রী তথা দলের সভাপতি এন সি দেববর্মার নেতৃত্বে তিপরাল্যান্ডের জন্য কেন্দ্র সরকারের কাছে দাবি করা হচ্ছে। কিন্তু দীর্ঘ ১৫ বছরেও এই দাবি পূরণ হয়নি। কিন্তু জনজাতিদের উন্নয়নের জন্য এই দাবি অত্যন্ত তাৎপর্যপূর্ণ। তাই প্রতিবছরের মত এ বছরও কেন্দ্রীয় সরকারের দৃষ্টি আকর্ষণ করে যন্তর মন্তরে কর্মসূচির আয়োজন করা হয়।

তিনি আরো বলেন ষষ্ঠ সংশোধনী হওয়ার পরেও এখন পর্যন্ত এডিসি -কে কোন ধরনের ক্ষমতা দেওয়া হয়নি। তাই আজকের দাবি অনেকটাই গুরুত্বপূর্ণ জনজাতি অংশের মানুষের জন্য। আর এই দাবি নিয়ে আইপিএফটি মাঠে ময়দানে রয়েছে বলে জানান তিনি। এই দিনের কর্মসূচিতে প্রায় শতাধিক কর্মী সমর্থক উপস্থিত ছিল। যতদিন না পর্যন্ত এই দাবি পূরণ হচ্ছে ততদিন আন্দোলন চলবে বলে জানায় তারা। কারণ এই সাংবিধানিক অধিকার না পেয়ে এডিসি এলাকার উন্নয়ন পিছিয়ে আছে বলে দাবি করেন এই দিন।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য