Tuesday, July 16, 2024
বাড়িরাজ্যকংগ্রেসের এডিসি দিবস উদযাপন

কংগ্রেসের এডিসি দিবস উদযাপন

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ২৩ আগস্ট : বুধবার সকালে প্রদেশ কংগ্রেস ভবনে যথাযথ মর্যাদার সাথে এ ডি সি দিবস পালন করা হয়। উপস্থিত ছিলেন উপদেশ কংগ্রেস সভাপতি আশীষ কুমার সাহা। তিনি বলেন, প্রয়াত প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করে শ্রদ্ধা জানান তিনি। ১৯৮৪ সালে ২৩শে আগস্ট তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী ভারতবর্ষের সংসদে সংবিধান সংশোধন করে চারটি রাজ্যের জন্য ষষ্ঠ তপশিলি আইন গঠন করেন।

এবং এই সংশোধনীর মাধ্যমে এ ডি সি গঠন হয়। তারপর রাজ্যবাসী এই দিনটিকে অত্যন্ত তাৎপর্যপূর্ণ হিসেবে ধরে নিয়ে ইন্দিরা গান্ধীর প্রতিবছর ২৩ আগস্ট শ্রদ্ধা নিবেদন করে আসছে। প্রতিবছরের মত এ বছরও দিনটি যথাযথ মর্যাদার সাথে পালন করার উদ্যোগ নেওয়া হয়। তিনি এদিন শাসকদলের সমালোচনা করে বলেন, শাসক দল রাজ্যে এবং দেশে এক অগণতান্ত্রিক ব্যবস্থা কায়েম করে চলেছে। এবং দেশের বৃহৎ অংশের জনজাতিদের প্রতি অন্যায় অবিচার বঞ্চনা অত্যাচার নির্যাতন নামিয়ে আনছে।

তিনি আরো বলেন এ ডি সি -র ক্ষমতায়নের জন্য ১২৫ তম সংশোধনের উদ্যোগ গ্রহণ করেছিল, গত সাড়ে নয় বছরের বিজেপি সরকার সংসদে সেই বিল আনেনি এবং পাশ করানোর কোন উদ্যোগ নেই। এ বিল আগামী দিনে পাশ করার জন্য কংগ্রেস দিল্লিতে যাবে এবং আন্দোলন গড়ে তুলবে। এর জন্য আগামী দিন জনজাতি অংশের মানুষকে এগিয়ে আসার জন্য আহ্বান করা হচ্ছে বলে জানান আশীষ কুমার সাহা। আয়োজিত অনুষ্ঠানে এছাড়াও উপস্থিত ছিলেন বিধায়ক সুদীপ রায় বর্মন এবং প্রাক্তন মুখ্যমন্ত্রীর সমীর রঞ্জন বমণ সহ অন্যান্যরা।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য