Wednesday, June 29, 2022
বাড়িরাজ্যক্ষতিগ্রস্ত কৃষকদের হাতে চারা তুলে দিলেন কৃষিমন্ত্রী

ক্ষতিগ্রস্ত কৃষকদের হাতে চারা তুলে দিলেন কৃষিমন্ত্রী

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ১৩ জানুয়ারি : রাজ্যে গত দু’মাস আগে অকাল বর্ষণে ক্ষতিগ্রস্ত কৃষকদের বৃহস্পতিবার ডুকলি ব্লকে বিভিন্ন সবজির চারা ও ফলের চারা বিতরণ করা হয়। ডুকলি ব্লকের অন্তর্গত কৃষি দফতরের উদ্যোগে এদিন কৃষকদের মধ্যে সবজির চারা এবং ফলের চারা তুলে দেন কৃষিমন্ত্রী প্রানজিৎ সিংহ রায়।

পরে তিনি বক্তব্য রেখে বলেন, পশ্চিম ত্রিপুরা জেলায় ১ লক্ষ ২৫ হাজার চারা কৃষকদের মধ্যে বন্টন করার উদ্যোগ নেওয়া হয়েছে। রাজ্যে অকাল বর্ষণে দুই হাজারের অধিক কৃষক ক্ষতিগ্রস্ত হয়েছে। তাদের মাথা পিছু ছয় শতাধিক টাকার চারা সহযোগিতা হিসেবে তুলে দেওয়া হচ্ছে। ক্ষতিগ্রস্তদের ক্ষতিপুরণ হিসেব-নিকেশ করে এস ডি আর এফ -এর মাধ্যমে সহযোগিতা পৌছে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। খুব সহসাই সেই সহযোগিতা কৃষকদের মধ্যে পৌঁছে যাবে বলে আশা ব্যক্ত করেন কৃষিমন্ত্রী প্রনজিৎ সিংহ রায়।

 তিনি আরো বলেন চারা শুধু বাড়ি নিয়ে গেলে চলবে না, জমিতে রোপণ করার উদ্যোগ নিতে হবে কৃষকদের। জমিতে আবার চাষ করুন। কৃষকদের পাশে রয়েছে সরকার বলে জানান তিনি। অন্যান্য বছরের তুলনায় এ বছর জমিতে ফসল উৎপাদন বেড়েছে। কারণ উৎসবের মেজাজে কৃষকরা ধান বিক্রি করেছে। এতে স্পষ্ট হয়ে গেছে ফসল এবছর ভালো উৎপাদন হয়েছে। এবং যাদের কাছে খালি জমি রয়েছে তাদেরও ফসল উৎপাদন করার আহ্বান জানান মন্ত্রী। এবং বিগত দিনে মতো কৃষকদের অফিসে গিয়ে এখন আর ধর্না দিতে হয় না। কৃষকদের কাছে পৌঁছে যাচ্ছেন দপ্তরের আধিকারিকেরা। সরকারের মূল লক্ষ্য হলো কৃষকরা যাতে অর্থনৈতিক দিক দিয়ে আরো বেশি শক্তিশালী হতে পারে। কৃষকরা অর্থনৈতিক দিক দিয়ে শক্তিশালী হলে রাজ্য অর্থনৈতিক দিকে সমৃদ্ধশালী হবে বলে আশা ব্যক্ত করেন। আরো বলেন দেশের প্রধানমন্ত্রী চাইছেন ২০২২ সালের মধ্যে কৃষকদের আয় দ্বিগুণ করার। সেই লক্ষ্যে রাজ্যের কৃষকদের পৌঁছানো আর বেশি দূর বাকি নেই। তাই সরকার কৃষকদের সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে বলে জানান তিনি। অনুষ্ঠানে এদিন এছাড়াও উপস্থিত ছিলেন পশ্চিম ত্রিপুরা জেলা সভাপতি অন্তরা দেব রায়, ডুকলি ব্লকের চেয়ারম্যান অজয় কুমার দাস সহ দপ্তরের আধিকারিকেরা।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য