Wednesday, April 17, 2024
বাড়িরাজ্যসাব্রুম মহকুমা বিচার বিভাগীয় সমস্যা নিয়ে চিন্তিত আইনজীবীমহল

সাব্রুম মহকুমা বিচার বিভাগীয় সমস্যা নিয়ে চিন্তিত আইনজীবীমহল

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ২৯ এপ্রিল : নানা সমস্যায় ধুঁকছে সাব্রুম মহকুমা বিচার বিভাগীয় ব্যবস্থায়। বিচার ব্যবস্থার আধুনিকীকরণ এবং জেলা স্তরের বিচার ব্যবস্থার কাজ আরো ত্বরান্বিত করতে গত ৮ মাস আগে এডিশনাল ডিস্ট্রিক জজ কোর্ট সাব্রুম নিয়ে আসা হয়েছে। কিন্তু পরিকাঠামোগত সমস্যার কারণে মহাকুমার বিচার প্রার্থীরা প্রায় প্রতিদিন নানা সমস্যার সম্মুখীন হচ্ছে।

জানা গেছে, সাব্রুম মহকুমার বিচার ব্যবস্থায় চারটি স্তর রয়েছে। তার মধ্যে রয়েছে এডিশনাল ডিস্ট্রিক্ট জজ কোট। এসডিজেএম কোর্ট, জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ফার্স্ট ক্লাস এবং এক্সিকিউটিভ কোর্ট, এই চারটি কোর্টে ন্যূনতম তিনজন এপিপি থাকার কথা থাকলেও একজন মাত্রই এপিপি রয়েছেন। কিন্তু কোন কারণবশত অনুপস্থিত থাকলে বিচার প্রার্থীরা বিচার পেতে অসুবিধার সম্মুখীন হয়।

একইভাবে এডিশনাল ডিস্ট্রিক্ট জর্জ কোর্টে কোনো এডিশনাল পি পি নেই। ২০২১ সালে সাব্রুম সাব জেল বন্ধ হয়ে যায়। এখন বিচারাধীন আসামিকে বিচার প্রক্রিয়ার কাজ শেষে পুনরায় বিলোনিয়া সাব জেলে নিয়ে যাওয়া হয়। এতে বিচার প্রক্রিয়ায় সময় লেগে যায়। বিচার ব্যবস্থার এই সমস্যা সমাধানের জন্য আইনজীবীদের পক্ষ থেকেও যেমন দাবি উঠেছে, তেমনি সাধারণ মানুষের পক্ষ থেকে দাবি উঠতে শুরু হয়েছে। সাব্রুম বার এসোসিয়েশনের সভাপতি গোপাল মজুমদার জানায়, এ পি পি দ্রুত নিয়োগ না হলে বিচার ব্যবস্থার সমস্যা থাকবে। অসুবিধার সম্মুখীন হবে জনগণ। এখন দেখার বিষয় সমস্যার সমাধানে কি ব্যবস্থা নেওয়া হয়।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য