Saturday, April 13, 2024
বাড়িরাজ্যবিদ্যালয়ে শিক্ষক সঙ্কটে কারণে লাটে পঠন পাঠন

বিদ্যালয়ে শিক্ষক সঙ্কটে কারণে লাটে পঠন পাঠন

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ৮ এপ্রিল : তেলিয়ামুড়া মহকুমার কৃষ্ণপুর বিধানসভার অধীন থাপিদয়াল উচ্চ বিদ্যালয় বহু প্রাচীন। বিদ্যালয়টি বহু বছর ধরে সুনামের সাথে চলছে। মাধ্যমিকের ফলাফলে ১০০ শতাংশ পাশের নজির লক্ষ্য করে গেছে এই স্কুল থেকে। বিগত দিনে বহুক্ষেত্রে সাফল্যের জন্য পুরস্কৃত হয়েছে বিদ্যালয়।

 কিন্তু বর্তমানে এ বিদ্যালয়ের সকাল এবং দুপুর বিভাগে প্রচণ্ড শিক্ষক স্বল্পতার কারণে কার্যত লাটে উঠেছে বিদ্যালয়ের পঠন পাঠন। এই সমস্যার কারণে বহু ছাত্র-ছাত্রী বিদ্যালয় ছেড়ে অন্য স্কুলে চলে যাচ্ছে বলে জানা গেছে। এছাড়া বিদ্যালয়ের পানীয় জলের সমস্যা সহ বহু সমস্যাকে নিত্য সঙ্গী করে কার্যত খুঁড়িয়ে খুঁড়িয়ে চলছে বহু প্রাচীন এ বিদ্যালয়টি। নয়নপুর, কৃষ্ণপুর সহ বিস্তীর্ণ এলাকার ছাত্র ছাত্রীদের পঠন-পাঠনের অন্যতম স্থান এই বিদ্যালয়টির দিকে ফিরে তাকাবার সময় পাননি বিগত পাঁচটি বছরের এলাকার বিধায়ক চিকিৎসক অতুল দেববর্মা।

বর্তমানে এই এলাকার বিধায়ক বিকাশ দেববর্মা। রাজ্য সরকারের জনজাতি কল্যাণ দপ্তরের মন্ত্রী হিসেবে দায়িত্ব পেয়েছেন। তিনি যাতে স্কুলটির দিকে নজর দেওয়ার চেষ্টা করেন। বিদ্যালয়ে শিক্ষক সংকটে বিষয়টি এক দায়িত্বপ্রাপ্ত শিক্ষক স্বীকার করেছেন। বিদ্যালয়ের প্রাথমিক বিভাগে প্রায় ৮০ জনের উপর ছাত্রছাত্রীর জন্য বরাদ্দ শিক্ষক রয়েছে মাত্র তিনজন। দুপুরের বিভাগে প্রায় দেড় শতাধিক ছাত্র-ছাত্রীর জন্য শিক্ষক বরাদ্দ রয়েছে মাত্র ছয় জন। কিন্তু সবকিছু জেনেও জেলা শিক্ষা দপ্তর নিশ্চুপ। অথচ শহরের অনেক স্কুলেই প্রয়োজনের থেকে অনেক বেশি পরিমাণ শিক্ষক-শিক্ষিকা রয়ে গেছে। দাবি উঠেছে অবিলম্বে এই সমস্যার সমাধান করার।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য