Friday, May 31, 2024
বাড়িরাজ্যপ্রধানমন্ত্রীর মার্গ দর্শনে আজ সারা বিশ্বে যোগা চর্চা সমাদৃত হয়েছে: ডা: মানিক

প্রধানমন্ত্রীর মার্গ দর্শনে আজ সারা বিশ্বে যোগা চর্চা সমাদৃত হয়েছে: ডা: মানিক

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ৭ এপ্রিল : যোগা শুধু একটা ব্যায়াম নয়। এটি একটি অনেক প্রাচীন পদ্ধতি। মুনি, ঋষিগণ প্রাচীন কাল থেকেই যোগাভ্যাস করে আসছেন। কারণ এই যোগার মাধ্যমে মানব দেহের মন, আত্মা এবং শরীরের বিকাশ সাধিত হয়। এর মাধ্যমে নিজেকে জানা যায়, চেনা যায়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সারা বিশ্বে যোগার পরিচয় করিয়েছেন। প্রধানমন্ত্রীর মার্গ দর্শনে আজ সারা বিশ্বে ২১ জুন আন্তর্জাতিক যোগা দিবস পালন করা হয়। যোগার মাধ্যমেই সবার মধ্যে একসাথে চলার অনুপ্রেরণা তৈরি হয়। শুক্রবার সকালে আসামের ডিব্রুগড় ইউনিভার্সিটি ময়দানে আয়োজিত যোগা মহোৎসবে অংশ নিয়ে একথা বলেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী প্রফেসর ডাঃ মানিক সাহা।

         এদিন এই যোগা মহোৎসবে কেন্দ্রীয় মন্ত্রী সহ উত্তর পূর্বাঞ্চলের বিভিন্ন রাজ্যের মন্ত্রী এবং প্রশাসনের আধিকারিকগণ অংশগ্রহন করেন। অনুষ্ঠানে অন্যতম অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় আয়ুষ মন্ত্রী সর্বানন্দ সনোয়াল। এছাড়া উপস্থিত ছিলেন অরুণাচল প্রদেশের উপ মুখ্যমন্ত্রী চৌনা মেন, স্বাস্থ্য মন্ত্রী এ লিবং, কেন্দ্রীয় প্রতিমন্ত্রী রাজকুমার রঞ্জন সিং, মেঘালয়ের বিদ্যুৎ মন্ত্রী এ টি মন্ডল, সিকিমের নগরোন্নয়ন মন্ত্রী এল বি দাস, আসামের ডিফুর সাংসদ হরেন সিং বে, আসামের প্রাক্তন মন্ত্রী ভবেশ কলিতা সহ অন্যান্য জনপ্রতিনিধি এবং বিশিষ্ট ব্যক্তিত্বগণ।

            অনুষ্ঠানে বিশিষ্ট অতিথি হিসেবে ত্রিপুরার মুখ্যমন্ত্রী প্রফেসর ডাঃ মানিক সাহা ত্রিপুরা রাজ্যের জনসাধারণের পক্ষ থেকে উপস্থিত সকলকে শুভেচ্ছা ও অভিনন্দন জ্ঞাপন করেন। এই যোগা মহোৎসবে আমন্ত্রণ করায় কেন্দ্রীয় আয়ুষ মন্ত্রী সর্বানন্দ সনোয়ালকে ধন্যবাদ জানান তিনি। মুখ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর স্বপ্ন সারা দেশের যুবদের এগিয়ে নিয়ে যাওয়ার। এক পৃথিবী, এক পরিবার ও এক ভবিষ্যত গড়তে অন্যতম ভূমিকা নেবে এই যোগা চর্চা। যোগার মাধ্যমেই সবার একসঙ্গে চলা সম্ভব। এর মাধ্যমেই সম্ভব পরিবারকে একসঙ্গে জুড়ে নেওয়া। একজন চিকিৎসক হিসেবে যোগার গুরুত্ব কতটুকু সেটা আমি জানি বলেও উল্লেখ করেন মুখ্যমন্ত্রী। সেই সঙ্গে যোগার মাধ্যমে প্রধানমন্ত্রীর চিন্তাভাবনাকে সারা দেশে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য কেন্দ্রীয় মন্ত্রী সর্বানন্দ সনোয়ালের প্রশংসা করেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী। 

                এই অনুষ্ঠানে কেন্দ্রীয় আয়ুষ মন্ত্রী সর্বানন্দ সনোয়াল ডিব্রুগড়ে একটি ১০০ শয্যা বিশিষ্ট যোগা ও ন্যাচারোপেথি হাসপাতাল স্থাপন করার ঘোষণা দেন। তিনি বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মার্গ দর্শনে যোগাকে সারা বিশ্বে আরো জনপ্রিয় করে তুলতে হবে। 

              যোগা মহোৎসবে ডিব্রুগড় ইউনিভার্সিটির শিক্ষক শিক্ষিকা ও ছাত্রছাত্রীদের উপস্থিতি ছিল বেশ নজরকাড়া। এর পাশাপাশি তানজানিয়া, উগান্ডা, কেনিয়া, নেপাল, নাইজেরিয়া, ইজিপ্ট, কোরিয়া সহ বিভিন্ন দেশ থেকে ছাত্রছাত্রীরা এই যোগা মহোৎসবে অংশ নেয়। এদিন এই অনুষ্ঠানে কেন্দ্রীয় মন্ত্রী সহ অন্যান্য বিশিষ্ট অতিথিগণ যোগা চর্চায় সামিল হন।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য