Friday, April 19, 2024
বাড়িরাজ্যউন্নত ত্রিপুরা শ্রেষ্ঠ ত্রিপুরা সংকল্প পত্র ২০২৩-র উন্মোচন করলেন জে পি নাড্ডা

উন্নত ত্রিপুরা শ্রেষ্ঠ ত্রিপুরা সংকল্প পত্র ২০২৩-র উন্মোচন করলেন জে পি নাড্ডা

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ৯ ফেব্রুয়ারি :  বৃহস্পতিবার রবীন্দ্র শতবার্ষিকী ভবনে ২০২৩ সালের বিধানসভা নির্বাচনকে সামনে রেখে উন্নত ত্রিপুরা শ্রেষ্ঠ ত্রিপুরা সংকল্প পত্র ২০২৩ -র উন্মোচন করেন বিজেপি-র রাষ্ট্রীয় সভাপতি জয়প্রকাশ নাড্ডা। সংকল্প পত্র ২০২৩ -এর মাধ্যমে রাজ্যের সার্বিক উন্নয়নে মনোনিবেশ করাই বিজেপি-র একমাত্র লক্ষ্য। সমাজের  সকল শ্রেণীর মানুষের চাহিদা পূরণ করাই  মূল উদ্দেশ্য।

শিক্ষা থেকে শুরু করে ব্যবসা বাণিজ্য, নিরাপত্তা, সশক্তিকরণ – অর্থাৎ সমাজের সকল শ্রেণীর মানুষের নিরাপত্তা এবং সমৃদ্ধির সুনিশ্চিত পরিকল্পনা এখানে নেওয়া হয়েছে। রাজ্য জুড়ে সাজেশন বক্সের ব্যবস্থা করা হয়েছিল। হয়েছে অসংখ্য সভা ও আলোচনা। হাজার হাজার পরামর্শও এসেছিল। এই মহান গণতান্ত্রিক প্রক্রিয়ায় অংশগ্রহণকারী সবাইকে ধন্যনাদ জানায় প্রদেশ বিজেপি। এই সংকল্প পত্রে ২৪ বিষয় রয়েছে। এর মধ্যে উল্লেখ যোগ্য হল বালিকা সমৃদ্ধি স্কিম। যার মাধ্যমে কন্যা সন্তানের জন্মের জন্য আর্থিকভাবে  দুর্বল অংশ থেকে প্রতিটি পরিবারকে ৫০,০০০ এর একটি বন্ড প্রদান। মেধাবী কলেজগামী মহিলা ছাত্রীদের বিনামূল্যে স্কুটি প্রদানের জন্য মুখ্যমন্ত্রী কন্যা আত্মনির্ভর যোজনা। পিএম উজ্জ্বলা যোজনার সমস্ত  সুবিধাভোগীদের ২টি বিনামূল্যে এলপিজি সিলিন্ডার। সকল যোগ্য ভূমিহীন নাগরিকদের জমি পাট্টা বিতরণ করা। ২০২৫ সালের মধ্যে প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ এবং শহরের সমস্ত নথিভূক্ত সুবিধাভোগীদের জন্য সুলভ মূল্যের আবাসন তৈরী করা। অনুকূলচন্দ্র ক্যান্টিন চালু করবো যেখানে ৫ টাকা প্রতি প্লেট দরে দিনে তিনবার ভর্তুকিযুক্ত রান্না করা খাবার পাওয়া যাবে। পি ডি এস সুবিধাভোগীদের জন্য প্রতি মাসে বিনামূল্যে চাল ও গম এবং বছরে চারবার ভর্তুকি দরে ভোজ্য তেল সরবরাহ করবো।

প্রস্তাবিত ১২৫-তম সংবিধান সংশোধনী বিলের এক্তিয়ারের মধ্যে টি টি এ এ ডি সি -কে বৃহত্তর স্বায়ত্তশাসন এবং অতিরিক্ত আইনি, নির্বাহী, প্রশাসনিক এবং আর্থিক ক্ষমতা প্রদানের লক্ষ্যে পুনর্গঠন করা। ত্রিপুরা জনজাতি বিকাশ যোজনার মাধ্যমে তফসিলি উপজাতি পরিবারকে ৫,০০০ বার্ষিক আর্থিক সহায়তা প্রদান করা। জনজাতি সংস্কৃতি ও অধ্যয়নের গবেষণা, প্রচার ও সংরক্ষণের জন্য গন্ডাছড়ায় মহারাজা বীর বিক্রম মাণিক্য উপজাতি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা। প্রধান সমাজপতিদের সম্মানী ভাতা প্রতি মাসে ২,০০০ থেকে বাড়িয়ে ৫,০০০ করার মতো বিষয়। এই বিষয়ে জানান বিজেপি-র রাষ্ট্রীয় সভাপতি জে পি নাড্ডা। কাউন্সিল ভবন দেশের বিভিন্ন প্রান্তে নির্মাণের উদ্যোগ নেওয়া হবে বলে জানান তিনি।এদিন বিজেপি-র রাষ্ট্রীয় সভাপতি স্পষ্ট করে বলেন বিজেপি যা বলে তা করে দেখায়। আর যা না বলেও তাও করে দেখায় বিজেপি। আগামী ৫ বছর উন্নয়নের কাজ চলবেই। পাশাপাশি এই কাজ গুলি চলবে বলে জানান তিনি। সমৃদ্ধ ত্রিপুরা গড়ার ক্ষেত্রে এগিয়ে চলেছে রাজ্য। এক ত্রিপুরা , শ্রেষ্ঠ ত্রিপুরা এবং উন্নত ত্রিপুরার লক্ষ্যে কাজ হচ্ছে।

গত নির্বাচনের আগে যা যা বলা হয়েছিল তা করা হয়েছে। আর যার উল্লেখ নেই  তাও করা হয়েছে। ২৩ বছর ধরে চলে আশা ব্রুদের সমস্যার সমাধান করা হয়েছে। ৩৭ হাজার ব্রু পরিবারকে পুনর্বাসন দেওয়ার কাজ করেছে বর্তমান সরকার। এছাড়াও একাধিক বিষয় তথ্য সহকারে তুলে ধরেন তিনি। অপর রাজনৈতিক দল নির্বাচনী ইস্তেহার প্রকাশ করলে তাদের দলের নেতারাই এই ইস্তেহারকে গুরুত্ব দিয়ে গ্রহণ করে না। এই ক্ষেত্রে সাধারণ মানুষ কিভাবে গ্রহণ করবে। কিন্তু বিজেপি কোন সংকল্প পত্র নিয়ে আসলে তা নিছিক একটি কাগজ নয়। এটা রাজ্যের মানুষকে দেওয়া সংকল্প। যা পুরনে অঙ্গীকার বদ্ধ বিজেপি দল। এটাই বিজেপি সরকারের রোড ম্যাপ বলে জানান রাষ্ট্রীয় সভাপতি জে পি নাড্ডা। আয়ুষ্মান ভারতের অধীনে প্রতি-পরিবারের বার্ষিক ক্যাপ ৫ লক্ষ থেকে দ্বিগুন করে ১০ লক্ষ করা হবে। ১০০ শতাংশ ক্রেডিট গ্যারান্টি কভার সহ এম এস এম ই এবং উদ্যোক্তাদের ১০ লক্ষ পর্যন্ত জামানত-মুক্ত ঋণ প্রদান করতে ৫০০ কোটি বিনিয়োগ করা হবে। মুখ্যমন্ত্রী যুব যোগযোগ যোজনার অধীনে প্রায় ৫০,০০০ মেধাবী কলেজগামী ছাত্র-ছাত্রীদের স্মার্টফোন প্রদান করা হবে। গ্রামীণ পরিকাঠামো আরও উন্নত করতে ত্রিপুরা উন্নত গ্রাম তহবিলে ৬০০ কোটি বিনিয়োগ করা সংকল্প পত্রে উল্লেখ রয়েছে। সংকল্প পত্র প্রকাশ অনুষ্ঠানে এছাড়াও উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী ডাঃ মানিক সাহা, প্রদেশ সভাপতি রাজীব ভট্টাচার্য, রাষ্ট্রীয় প্রবক্তা সম্বিৎ পাত্রা, রাজ্য প্রভারি মহেশ শর্মা, কেন্দ্রীয় প্রতিমন্ত্রী প্রতিমা ভৌমিক, উপমুখ্যমন্ত্রী যীষ্ণু দেববর্মা সহ অন্যান্য নেতৃত্ব।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য