Wednesday, February 8, 2023
বাড়িরাজ্যবিধানসভা ভোট ১৬ ই ফেব্রুয়ারি, গণনা ২ মার্চ

বিধানসভা ভোট ১৬ ই ফেব্রুয়ারি, গণনা ২ মার্চ

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ১৮ জানুয়ারি : প্রতীক্ষার অবসান ঘটিয়ে নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করল জাতীয় নির্বাচন কমিশন। বুধবার দুপুর আড়াইটার সময় দিল্লি নির্বাচন কমিশন থেকে মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার এক সাংবাদিক সম্মেলন করে এই দিনক্ষণের ঘোষণা দেন। আগামী ১৬ ফেব্রুয়ারি হবে ত্রিপুরা রাজ্যের ৬০ টি আসনে বিধানসভা ভোট। গেজেট নোটিফিকেশন জারি হবে ২১ জানুয়ারি।

সেদিন থেকেই মনোনয়নপত্র তোলা ও জমা দেওয়ার প্রক্রিয়া শুরু হয়ে যাবে। মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ ৩০ জানুয়ারি। মনোনয়ন পত্রের স্ক্রুটিনি ৩১ জানুয়ারি।  মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ২ ফেব্রুয়ারি। ১৬ ফেব্রুয়ারি ভোটের পর গণনা ও ফলাফল প্রকাশ ২ মার্চ। একই সঙ্গে মেঘালয় ও নাগাল্যান্ড বিধানসভার দিনক্ষন ঘোষণা করে জাতীয় নির্বাচন কমিশন। মেঘালয় ও নাগাল্যান্ড বিধানসভার গেজেট নোটিফিকেশন জারি হবে ৩১ জানুয়ারী। সেদিন থেকেই মনোনয়নপত্র তোলা ও জমা দেওয়ার প্রক্রিয়া শুরু হয়ে যাবে। মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ ৭ ফেব্রুয়ারী। মনোনয়ন পত্রের স্ক্রুটিনি ৮ ফেব্রুয়ারী। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ১০ ফেব্রুয়ারি।

ভোট গ্রহণ করা হবে ২৭ ফেব্রুয়ারি। ভোট গননা ও ফলাফল প্রকাশ ২ মার্চ।  বুধবার দিল্লীতে সাংবাদিক সম্মেলন করে জানান জাতীয় নির্বাচন কমিশনার রাজীব কুমার। এদিন অনুরূপ ভাবে বেশ কিছু রাজ্যের উপ নির্বাচনের দিনক্ষন ঘোষণা করে নির্বাচন কমিশন। নির্বাচন গুলিকে সুষ্ঠ, অবাধ, শান্তিপূর্ণ ও ভীতি মুক্ত পরিবেশে করার জন্য নির্বাচন কমিশন দায়বদ্ধ বলে ফের জানান জাতীয় নির্বাচন কমিশনার। একই সঙ্গে সমস্ত রাজ্য গুলিকে তার জন্য প্রয়োজনীয় নির্দেশ দেওয়া হয়েছে বলেও স্পষ্ট করে দেন তিনি।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য