Thursday, April 25, 2024
বাড়িরাজ্যনরসিংগড় আধুনিক মানসিক হাসপাতালের টেলি মানসিক স্বাস্থ্য কর্মসূচির আয়োজন

নরসিংগড় আধুনিক মানসিক হাসপাতালের টেলি মানসিক স্বাস্থ্য কর্মসূচির আয়োজন

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ১৩ জানুয়ারি :  ১৬ জানুয়ারি নরসিংগড় আধুনিক মানসিক হাসপাতালের টেলি মানসিক স্বাস্থ্য কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী ডাঃ মানিক সাহা। টেলি মেন্টাল হেলথ কাউন্সিলিং পরিষেবার মাধ্যমে ভারতবর্ষের সমস্ত রাজ্য ও কেন্দ্রীয় শাসিত অঞ্চল গুলিতে মানসিক এ যুগে আক্রান্ত ব্যক্তিদের কাউন্সিলিং করা হবে।

 এটা সম্পূর্ণ উন্নত মানসিক স্বাস্থ্য পরিষেবা প্রদানের কার্যক্রম। এই পরিষেবার মাধ্যমে কাউন্সেলিং এর পাশাপাশি বিশেষজ্ঞ চিকিৎসকের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে রোগীরা পরামর্শ গ্রহণ করতে পারবে এবং ই-প্রেসক্রিপশন ব্যবস্থা চালু করা হচ্ছে। শুক্রবার প্যালেস কম্পাউন্ড স্থিত এন এইচ এম কার্যালয়ের কনফারেন্স হলে আয়োজিত সাংবাদিক সম্মেলনে এ বিষয়ে জানান সাইক্রেটিস উদয়ন মজুমদার। মানসিক রোগী ও মানসিক অসুস্থতা অত্যন্ত চিন্তা জনক। বর্তমানে মানসিক রোগ সমাজের মধ্যে মারাত্মক বোঝা হয়ে দাঁড়িয়েছে। এই রোগ কমাতে মানসিক স্বাস্থ্য সেবার পরিকাঠামোকে বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে পৌঁছে দেওয়া জন্য ভারত সরকার ১৯৮২ সালে জাতীয় মানসিক স্বাস্থ্য কার্যক্রম চালু করেছে।

 ১৯৯৬ সালে জেলা মানসিক স্বাস্থ্য কার্যক্রমকে জাতীয় মানসিক স্বাস্থ্য কার্যক্রমে সংযোজিত করা হয়েছে। তিনি আরো জানান, বিভিন্ন সামাজিক স্তরে পদক্ষেপে মাধ্যমে জেলা মানসিক স্বাস্থ্য কার্যক্রম সাধারণত মানসিক স্বাস্থ্যসেবা প্রদান করে থাকে। বর্তমানে ৯০ শতাংশ বেশি দেশে বিভিন্ন জেলাগুলিতে সম্প্রসারিত করা হয়েছে। আয়ুষ্মান ভারত হেলথ এন্ড ওয়েলনেস সেন্টারের মাধ্যমে ভারত সরকার এই সঞ্জীবের মাধ্যমে টেলি মেডিসিন পরিষেবা চালু করেছে। এই চিকিৎসা পরিষেবা প্রদানের ফলে বিশেষ করে গ্রাম অঞ্চল এবং দূরবর্তী অঞ্চলে রোগীদের সুবিধা হয়েছে। সেই সঙ্গে তাদের চিকিৎসায় ব্যয় সংকুলানও হয়েছে। মানসিক স্বাস্থ্য সেবা ব্যবস্থা দক্ষতার উন্নতির জন্য কেন্দ্রীয় অর্থ মন্ত্রকে প্রযুক্তিগত মাধ্যমকে ব্যবহারকে কাজে লাগানোর পরামর্শ দিয়েছেন। আর তার জন্যই ২০২২ সালে কেন্দ্রীয় অর্থমন্ত্রী জাতীয় টেলি মানসিক স্বাস্থ্য কর্মসূচি এবং টেলি মানস কার্যক্রমের ঘোষণা দিয়েছেন বলে জানান তিনি।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য