Monday, December 5, 2022
বাড়িরাজ্যআন্দোলন কর্মসূচির ঘোষণা করল সারা ভারত কৃষক সভা

আন্দোলন কর্মসূচির ঘোষণা করল সারা ভারত কৃষক সভা

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ৭ নভেম্বর : রবিবার আগরতলার টাউন হলে সারা ভারত কৃষক সভা রাজ্য কমিটির এক সাংগঠনিক কনভেনশন অনুষ্ঠিত হয়। কনভেনশনে আগামী দিনের কর্মসূচি এবং আন্দোলনের রণকৌশল গ্রহণ করা হয়। সোমবার সারা ভারত কৃষক সবার রাজ্য কমিটির অফিসে সাংবাদিক সম্মেলন করে এ কথা জানান সংগঠনের রাজ্য সম্পাদক পবিত্র কর। তিনি বলেন আগামী ১৩ থেকে ১৬ ডিসেম্বর কেরলে সারা ভারত কৃষক সভার সম্মেলন অনুষ্ঠিত হবে। সম্মেলনে ত্রিপুরা থেকে একটি প্রতিনিধি দল অংশগ্রহণ করবে।

 সারা দেশের মতো ত্রিপুরা রাজ্যের কৃষকদের অবস্থা অত্যন্ত করুন। কৃষকরা বিভিন্ন সরকারি সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে। ৮০ শতাংশ সেচ মেশিন নষ্ট হয়ে আছে। ৬০ শতাংশ জমিতে সরকারি সুযোগ-সুবিধার অভাবে ফসল উৎপাদন করা যায়নি। ইদুর এবং পাখির কারণে ধান চাষে কৃষকরা ক্ষতিগ্রস্ত। এবং বিগত দিনে দেখা গেছে কৃষকরা সঠিক সময়ে সরকারের ধান বিক্রি করতে না পেরে ক্ষতিগ্রস্ত হয়েছে। বর্তমানে ধান কেনার মূল সময়। দপ্তর থেকে যদি ধান কেনার জন্য ইতিবাচক সিদ্ধান্ত আগামী কয়েকদিনের মধ্যে গ্রহণ না করা হয় তাহলে কৃষকরা ফরিয়াদ এর কাছে যেতে বাধ্য হবে। এবং উপজাতি এলাকায় যাতে সরকারিভাবে ধান ক্রয় করার সেন্টার গড়ে তোলা হয়। না হলে কৃষকদের উপর এর প্রভাব মারাত্মক আকার ধারণ করে বলে অভিমত ব্যক্ত করেন তিনি।

তিনি আরো বলেন ত্রিপুরা রাজ্যের চাষ এবং রাবার চাষী ও ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত। সরকার তাদের দিকে কোন ধরনের নজর দিচ্ছে না। কিন্তু এইভাবে চলতে থাকলে আগামী দিনের বৃহত্তর আন্দোলনের নামার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান তিনি। আগামী ১৫ নভেম্বর সারা দেশে পতাকা উত্তোলনের কর্মসূচি উপলক্ষে পতাকা উত্তোলন করা হবে। আগামী ২৬ নভেম্বর কৃষক আন্দোলনের দ্বিতীয় বর্ষ উপলক্ষে রাজভবন অভিযান করা হবে। বিভিন্ন মহকুমা থেকে মহকুমা শাসক মারফত রাজ্যপালের উদ্দেশ্যে ডেপুটেশন প্রদান করা হবে। দাবি জানানো হবে দিল্লিতে কৃষক আন্দোলনের সময় মিথ্যা মামলা অবিলম্বে প্রত্যাহার করা এবং উত্তরপ্রদেশে কৃষক ও সাংবাদিক হত্যার অভিযুক্তদের কঠোর শাস্তি ব্যবস্থা গ্রহণ করা। আরো ঘোষণা দেন আসন্ন বিধানসভা নির্বাচনে রাজনৈতিক সংগ্রামে কৃষকরা বড় ভূমিকা নেবে। প্রত্যেক বুথে সংগঠন তৈরি করে বিজেপি সরকারকে উৎখাত করবে বলে জানান পবিত্র কর।

এদিকে সারা ভারত কৃষক সভা রাজ্য কমিটির সভাপতি অঘোর দেববর্মা বলেন কৃষকরা বঞ্চনা হওয়ার ফলে রাজ্যে ফসল উৎপাদন দিন দিন কমছে। ৭০ শতাংশের অধিক মানুষ কৃষির উপর নির্ভরশীল। ক্ষতিগ্রস্ত কৃষকদের সহযোগিতায় কোন উদ্যোগ নেই সরকারের। তাই সরকারের দাবি কথা ভাঙতে এ সরকারকে উৎখাত করতে হবে বলে আহ্বান জানান তিনি।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য