Wednesday, August 17, 2022
বাড়িরাজ্যসংবিধান দিবস উদযাপন

সংবিধান দিবস উদযাপন

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ২৬ নভেম্বর : স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষ্যে এক বছর আজাদী কা অমৃত মহোৎসব পালন করা হচ্ছে দেশ জুড়ে। এরই অঙ্গ হিসাবে শুক্রবার দেশের সংবিধান গ্রহণের দিনটিকে স্মরণীয় করে রাখার জন্য সংবিধান দিবস উদযাপন করা হয়। সংবিধান দিবসের মূল অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

 সংসদের কেন্দ্রীয় হলে রাষ্ট্রপতি সকল জনগণের অংশ গ্রহণের মাধ্যমে ভারতের সংবিধানের প্রস্তাবনা পাঠ করান। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপরাষ্ট্রপতি, লোক সভার অধ্যক্ষ, প্রধানমন্ত্রী সহ কেন্দ্রীয় মন্ত্রীরা ও সাংসদেরা। এদিন মহাকরণ থেকে এই সংবিধান দিবসের অনুষ্ঠানে অংশ নেন মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব, উপ মুখ্যমন্ত্রী যীষ্ণু দেববর্মা, মন্ত্রী এন সি দেববর্মা, মন্ত্রী রতন লাল নাথ, মন্ত্রী সুশান্ত চৌধুরী, মন্ত্রী প্রনজিৎ সিংহ রায়, মন্ত্রী মনোজ কান্তি দেব, মন্ত্রী রাম প্রসাদ পাল  সহ অন্যান্য আধিকারিকেরা ।

সংবিধানের প্রস্তাবনার গনপঠনে অংশ গ্রহণ করেন তাঁরা।  মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব বলেন দেশের প্রধানমন্ত্রী সংবিধানকে স্ব শক্তি করার জন্য  বাবা সাহেব ভীম রাও আম্বেদকর যে রাস্তা দেখিয়েছিলেন সেই রাস্তাকে স্বশক্তি করণ করার আহ্বান জানিয়েছেন। জাত, পাত , পন্থ , পরিবারের উর্ধে উঠে নৈতিক দায়িত্ব পালন করে নিজের ব্যক্তিগত জীবন এবং সাংবিধানিক দায়িত্ব প্রতিপালন করার উপর গুরুত্ব আরোপ করেছেন। মুখ্যমন্ত্রী আশা ব্যক্ত করেন ত্রিপুরা রাজ্যের প্রতিটি ব্যবস্থা সংবিধানকে স্ব শক্তি করনের সঙ্গে সঙ্গে প্রধানমন্ত্রীর সবকা সাথ সবকা বিকাশের মন্ত্র যা বাবা সাহেব আম্বেদকরের মার্গ দর্শনে রয়েছে তারই একটা বড় দিক। গনতন্ত্রের সমস্ত স্তম্ভ গুলিকে এদিন আবেদন জানান সকলে মিলে যাতে বাবা সাহেবের দেখানো পথে চলে রাজ্যবাসীকে নিয়ে স্বশ্বক্ত , আত্ম নির্ভর ত্রিপুরা গড়া সম্ভব হয়। এদিন মহাকরণ ছাড়াও বিভিন্ন জেলা শাসকের কার্যালয় গুলি থেকে প্রস্তাবনার গন পঠন এক যোগে অনুষ্ঠিত হয়। এদিন যারা অংশ গ্রহণ করেন তাদের শংসা পত্র প্রদান করা হয়।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য