Tuesday, April 16, 2024
বাড়িরাজ্যমুখ্যমন্ত্রীর সরকারি আবাসে ভাইফোঁটা

মুখ্যমন্ত্রীর সরকারি আবাসে ভাইফোঁটা

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ২৫ অক্টোবর : ভাইয়ের কপালে দিলাম ফোটা, যম দুয়ারে পরলো কাটা, আমি দেই ভাইকে ফোঁটা, যমুনা দেয় যমকে ফোটা আজ কার্তিক শুক্লা দ্বিতীয়তে হয় মঙ্গলা আচরণ মেনে। ভাইয়ের দীর্ঘায়ু কামনায় বোনেরা ভাইয়ের কপালে চন্দনের ফোঁটা দেন রীতি ও পরম্পরা অনুযায়ী। এই উৎসব কালে কালান্তরে ভাই ফোঁটা নামে খ্যাত শুধুমাত্র পারিবারিক বন্ধনেই নয়। আজ সেই পারিবারিক বন্ধন সামাজিক বন্ধনের রূপ নিয়েছে।

বিগত বছরের ন্যায় এই বছরও মুখ্যমন্ত্রীর সরকারি আবাসে আয়োজন করা হয় ভাইফোঁটার। এইদিন মুখ্যমন্ত্রীকে ভাইফোঁটা দেওয়ার জন্য সকাল থেকে ভিড় জমায় বোনরা। এক এক করে সকলে এইদিন মুখ্যমন্ত্রীকে চন্দনের ফোটা দিয়ে ভাইয়ের বন্ধনে আবদ্ধ করেন এবং মুখ্যমন্ত্রীর দীর্ঘায়ু কামনা করেন। বোনদের কাছ থেকে ভাইফোঁটা  নেওয়ার পর মুখ্যমন্ত্রী ডাঃ মানিক সাহা জানান ভাইফোঁটা একটা পরম্পরা প্রথা। ইতিহাস সাক্ষি ভাইকে রক্ষা করার জন্য বোনরা প্রার্থনা করে। এই উৎসব ভাই ও বোনদের সম্পর্ক আরও সুদৃঢ় করে। রাজনৈতিক কর্মকান্ডে জড়িত থাকার পরেও এই কৃষ্টি সংস্কৃতিকে এগিয়ে নিয়ে যাওয়া অনেক বড় বিষয়। সবার মধ্যে এই সংস্কৃতি, কৃষ্টি থাকা উচিৎ। বোনেদের জন্য রাজ্য সরকার নানান কর্মসূচী নিয়েছে। সামাজিক ভাবে যাতে মহিলারা সুপ্রতিষ্ঠিত হতে পারে তা সরকারের নজরে আছে। সেই দিশাতে সরকার ও দল চলছে। সকল বোন ও মায়েদের সুস্থতা কামনা করেন মুখ্যমন্ত্রী ডাঃ মানিক সাহা। মহিলা স্ব শক্তি করনের কাজ সরকার করে যাচ্ছেন বলে জানান তিনি।

এদিন মুখ্যমন্ত্রী রাজ্যের আইন শৃঙ্খলা নিয়ে নিজের অভিমত ব্যক্ত করে বলেন, রাজ্যের আইন-শৃঙ্খলা পূর্বের তুলনায় অনেক ভালো। পুলিশ প্রশাসনকে নির্দেশ দেওয়া আছে যে কোন ঘটনার তদন্তক্রমে কঠোর ব্যবস্থা গ্রহণের। আইনের শাসন রয়েছে তা মানুষ যেন বুঝতে পারে, সেই দিকে লক্ষ্য রেখে কাজ করার জন্য বলা হয়েছে পুলিসকে। দুই একটি বিক্ষিপ্ত ঘটনা ঘটে। তবে সকল ঘটনার সঠিক তদন্তের জন্য নির্দেশ দেওয়া রয়েছে। রাজ্যের আইন শৃঙ্খলা নিয়ে প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে এমনটা জানান মুখ্যমন্ত্রী ডাক্তার মানিক সাহা। তিনি আরও বলেন রাজ্যের আইনশৃঙ্খলা নিয়ে বিস্তারিত তথ্য সংবাদ মাধ্যমের সামনে তুলে ধরা হবে। তারপর রাজ্যের মানুষ সবকিছু জানতে পারবে। এইদিন বোনদের কাছ থেকে ভাইফোঁটা নিয়ে যথেষ্ট খুশি মুখ্যমন্ত্রী ডাঃ মানিক সাহা। বোনদের কাছ থেকে ভাইফোঁটা নেওয়ার পর মুখ্যমন্ত্রী বোনদের হাতে উপহার তুলে দেন।

পূর্ববর্তী নিবন্ধ
পরবর্তী নিবন্ধ
সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য