Sunday, September 8, 2024
বাড়িরাজ্যদেশের মেরুদন্ড কৃষক : মুখ্যমন্ত্রী

দেশের মেরুদন্ড কৃষক : মুখ্যমন্ত্রী

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ২৮ সেপ্টেম্বর : কৃষকরা হচ্ছেন দেশের মেরুদন্ড। তাই কৃষকদের সবদিক দিয়ে উন্নতিসাধন এবং স্বনির্ভর করে তোলার জন্য বিশেষ উদ্যোগ নিয়েছে বর্তমান সরকার। এই সরকার কৃষক বান্ধব সরকার। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিজেও কৃষকদের সার্বিক কল্যাণে সচেষ্ট রয়েছেন। প্রধানমন্ত্রীর মার্গ দর্শনে কৃষক কল্যাণে কাজ করা হচ্ছে।

 কৃষি ও কৃষক কল্যাণ দপ্তরের উদ্যোগে বুধবার উদয়পুরের রাজর্ষি কলাক্ষেত্রে আয়োজিত জাতীয় বিপর্যয় ত্রাণ তহবিল প্রকল্পে ক্ষতিগ্রস্ত কৃষকদের রাজ্যভিত্তিক আর্থিক অনুদান প্রদান অনুষ্ঠানে বক্তব্য রেখে এমনটাই বললেন মুখ্যমন্ত্রী ডাঃ মানিক সাহা। তিনি বলেন, ফুল চাষেও স্বয়ম্ভরতা অর্জন করেছে রাজ্য। ফুল চাষের মাধ্যমেও কৃষকদের আয় উপার্জন বৃদ্ধি করা যায়, এইরকম চিন্তাভাবনা আগে ছিল না। আগে ফুলের জন্য কলকাতার দিকে তাকিয়ে থাকতে হতো। তিনি আরো বলেন, কৃষকদের আয় বাড়ানোর উদ্দেশ্যে ৫৭৪ হেক্টর এলাকায় খোলা জমিতে ফুল চাষ এবং ৪৫৫ টি ইউনিট বিদেশী ফুল চাষের পরিকাঠামো তৈরি করে ফুল চাষের জন্য ব্যবস্থা করা হয়।

আত্মনির্ভর পরিবার প্রকল্পের অধীন ‘মুখ্যমন্ত্রী পুষ্প উদ্যান প্রকল্প’ নামে একটি প্রকল্প আগামি তিন বছরের জন্য হাতে নেওয়া হয়েছে । ভুট্টা চাষেও বিশেষ নজর দিয়েছে রাজ্য। আগের তুলনায় রাজ্যে বেড়েছে ভুট্টার উৎপাদন। আত্মনির্ভর পরিবার প্রকল্পের আওতায় ‘মুখ্যমন্ত্রী স্বনির্ভর পরিবার যোজনার’ অধীনে ২০২১-২২ ইং অর্থ বর্ষে মোট ১ লক্ষ ৮৮ হাজার ৭ শত ৫ কৃষক পরিবারকে মোট ২৬ লক্ষ ১৮ হাজার ৫ শত ৪৬ টি অর্থকরী গাছের চারা বিতরণ করা হয়েছে। একই সাথে ২ লক্ষ ৪১২ কৃষক পরিবারকে বিভিন্ন উন্নত জাতের সব্জি বীজের প্যাকেট বিতরণ করা হয়েছে বলে জানান মুখ্যমন্ত্রী। তিনি আরো বলেন, পি এম কিষাণ সম্মান নিধি, প্রধানমন্ত্রী ফসল বীমা যোজনা, কিষাণ ক্রেডিট কার্ড, ন্যূনতম সহায়ক মূল্যে ধান ক্রয় করার ফলে  কৃষকরা উপকৃত হচ্ছেন। জৈব চাষ প্রকল্পে ২১ হাজার হেক্টর এলাকায় ক্লাস্টার ব্যবস্থায় আনারস, সুগন্ধি ধান, আদা, হলুদ, মরিচ ইত্যাদি ফসলের চাষ হাতে নেওয়া হয়েছে যাতে কৃষকরা আরো বেশি লাভবান হয়। মুখ্যমন্ত্রী এদিন বোতাম টিপে এন ডি আর এফ প্রকল্প থেকে ৪১,৫৮১ জন কৃষককে ৭ কোটি ৪ লক্ষ ৫৪ হাজার টাকা আর্থিক সহায়তা প্রদান করা হয়। যা সরাসরি ক্ষতিগ্রস্ত কৃষকদের ব্যাঙ্ক একাউন্টে প্রদান করা হয়েছে। অনুষ্ঠানে এ ছাড়া উপস্থিত ছিলেন কৃষিমন্ত্রী প্রণজিৎ সিংহ রায়, বিধায়ক বিপ্লব কুমার ঘোষ, রঞ্জিত দাস সহ দপ্তরের আধিকারিক।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য