Friday, August 19, 2022
বাড়িরাজ্যত্রিপুরায় বিমানে জ্বালানি তেলে কর কমছে ১৫ শতাংশ, মাত্র ১ শতাংশ করে...

ত্রিপুরায় বিমানে জ্বালানি তেলে কর কমছে ১৫ শতাংশ, মাত্র ১ শতাংশ করে মিলবে জ্বালানি

আগরতলা, ১৬ নভেম্বর (হি.স.) : বিমানের জ্বালানি তেলে এক লাফে ১৫ শতাংশ কর কমিয়েছে ত্রিপুরা সরকার। ত্রিপুরার ইতিহাসে এই প্রথম একসাথে বড় মাত্রায় বিমানের জ্বালানি তেলে কর কমানো হয়েছে। এতে ত্রিপুরায় বিমানের সংখ্যা অনেক বাড়বে বলে দাবি করেছেন তথ্য ও সংস্কৃতি মন্ত্রী সুশান্ত চৌধুরী। তাঁর দাবি, ত্রিপুরা সরকারের এই সিদ্ধান্তে বিমানের ভাড়াও কমবে।

প্রসঙ্গত, ত্রিপুরায় বিমানের জ্বালানি তেলের করের হার ছিল ১৬ শতাংশ। ২০১৮ সালে বিজেপি-আইপিএফটি জোট সরকার গঠন হওয়ার পর ১৮ শতাংশ থেকে কমিয়ে ১৬ শতাংশ করা হয়েছিল। আজ মঙ্গলবার তথ্য মন্ত্রী বলেন, বিভিন্ন বিমান সংস্থা পরিষেবা দেওয়ার সাথে জ্বালানি তেল ক্রয় করে নিয়ে যায়। এক্ষেত্রে যে রাজ্যে জ্বালানি তেলের করের কম থাকে সেখান থেকে বিমান সংস্থাগুলি বেশি মাত্রায় তেল ক্রয় করে থাকে। তাঁর দাবি, পশ্চিমবঙ্গে বিমানের জ্বালানি তেলে করের হার ২৫ শতাংশ এবং অসমে ২৩.৬৫ শতাংশ।

মন্ত্রী বলেন, ত্রিপুরায় বিমান পরিষেবার পরিসর বৃদ্ধির ভাবনা থেকে জ্বালানি তেলে করের হার কমানোর সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। তাই আজ মন্ত্রিসভা বিমানের জ্বালানি তেলে করের হার ১৬ শতাংশ থেকে কমিয়ে ১ শতাংশ করার অনুমোদন দিয়েছে। তাঁর দাবি, উত্তর-পূর্বাঞ্চলে সমস্ত রাজ্যের তুলনায় এখন থেকে ত্রিপুরায় বিমানের জ্বালানি তেলের দাম সবচেয়ে কম হবে।

তাঁর কথায়, ত্রিপুরা সরকারের এই সিদ্ধান্তে বছরে ১.৬৭ কোটি টাকা রাজস্ব ক্ষতি হবে। কারণ এখন বছরে বিমানের জ্বালানি তেল থেকে বছরে ১.৭৮ কোটি টাকা আয় হচ্ছে। তাঁর বক্তব্য, বিমানের জ্বালানি তেলের কর কমিয়ে দেওয়ায় এখন অনেক বিমান সংস্থা ত্রিপুরায় পরিষেবা দেওয়ার জন্য এগিয়ে আসবে। কারণ তারা পরিষেবা দেওয়ার বিনিময়ে কম দামে তেল ক্রয় করবে। এতে কলকাতা এবং গুয়াহাটি রুটে বিমানের সংখ্যা অনেক বেড়ে যাবে। স্বাভাবিকভাবেই ত্রিপুরার যাত্রীরা তাতে উপকৃত হবেন।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য