Saturday, October 8, 2022
বাড়িরাজ্যমহারাজা বীরবিক্রম কলেজের প্লাটিনাম জুবিলি, উপস্থিত থাকবেন রাষ্ট্রপতি

মহারাজা বীরবিক্রম কলেজের প্লাটিনাম জুবিলি, উপস্থিত থাকবেন রাষ্ট্রপতি



আগরতলা, ১৭ আগস্ট (হি.স.) : মহারাজা বীরবিক্রম কলেজের প্লাটিনাম জুবিলি অনুষ্ঠানে উপস্থিত থাকবেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। বুধবার সচিবালয়ে শিক্ষামন্ত্রীর সভাপতিত্বে প্রস্তুতি কমিটির সভায় বিষয়টি জানানো হয়েছে। আগামী ৯ সেপ্টেম্বর ওই অনুষ্ঠানকে ঘিরে বিশাল আয়োজন করা হচ্ছে।

প্রসঙ্গত, মহারাজা বীরবিক্রম কলেজের প্লাটিনাম জুবিলি অনুষ্ঠানকে সফল করে তুলতে আজ বুধবার শিক্ষামন্ত্রী রতনলাল নাথের সভাপতিত্বে সচিবালয়ের ২ নং সভাকক্ষে প্রস্তুতি কমিটির এক সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় জানানো হয়, আগামী ৫ সেপ্টেম্বর থেকে ৯ সেপ্টেম্বর পর্যন্ত বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে মহারাজা বীরবিক্রম কলেজের ৭৫ বছর উপলক্ষে প্লাটিনাম জুবিলি উদযাপন করা হবে। ৯ সেপ্টেম্বর এই অনুষ্ঠানে দেশের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু উপস্থিত থাকবেন বলেও সভায় জানানো হয়েছে। এদিন সভায় সিদ্ধান্ত হয়েছে, এমবিবি কলেজের ৭৫ বছর উদযাপন উপলক্ষে আগামী ৫ সেপ্টেম্বর সকাল ৬ টা ৩০ মিনিটে একটি বর্ণাঢ্য শোভাযাত্রার আয়োজন করা হবে। এই শোভাযাত্রা আগরতলার বিভিন্ন পথ পরিক্রমা করবে। ওইদিন সকাল ১০ টায় কলেজের প্রদর্শনী গ্যালারিরও সূচনা হবে। বিকাল ৩টায় মহারাজা বীর বিক্রম কলেজের চত্ত্বরে রাজ্যভিত্তিক শিক্ষক দিবস অনুষ্ঠানের আয়োজন করা হবে। এদিন সন্ধ্যা ৬-টায় অনুষ্ঠিত হবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

এদিকে সভায় সিদ্ধান্ত নেওয়া হয়েছে, ৬ সেপ্টেম্বর কলেজের রবীন্দ্র হলে সকাল ৭-টা ৩০ মিনিট থেকে অনুষ্ঠিত হবে বসে আঁকো প্রতিযোগিতা। তাতে কলেজের শিক্ষার্থী ও প্রাক্তন ছাত্রছাত্রীরা অংশ নেবেন। তারপর কলেজের এডস্টেড গ্রামে স্বচ্ছতা অভিযান আয়োজিত হবে। এরপর ওইদিন সকাল ১০টা ৩০ মিনিটে কলেজ ক্যাম্পাসে বৃক্ষ রোপন কর্মসূচি নেওয়া হয়েছে।

তাছাড়া ওইদিন ত্রিপুরার ক্যান্সার হাসপাতালের রোগীদের মধ্যে মিষ্টি ও ফল বিতরণ করার পাশাপাশি একটি অনাথ আশ্রমে খাবার সামগ্রী সহ এডুকেশনাল কিট দেওয়া হবে। ৭ সেপ্টেম্বর সকাল ৬টায় ক্রসকান্ট্রি দৌড় অনুষ্ঠিত হবে। পাশাপাশি এমবিবি ইউনিভার্সিটি স্বীকৃত কলেজগুলির মধ্যে ইন্টার কলেজ ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে। ওইদিন বিকাল ৫-টায় সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

৮ সেপ্টেম্বর সকাল ১০টায় মেগা রক্তদান শিবিরের আয়োজন করা হয়েছে। ওইদিন বিকাল ৪-টায় কলেজে এক আলোচনাচক্র অনুষ্ঠিত হবে। ৯ সেপ্টেম্বর এমবিবি কলেজের প্রতিষ্ঠা দিবস। ৫ দিনব্যাপী অনুষ্ঠানের শেষ দিন ৯ সেপ্টেম্বর মূল অনুষ্ঠানে উপস্থিত থাকবেন রাষ্ট্রপতি, রাজ্যপাল, মুখ্যমন্ত্রী সহ অন্যান্য বিশিষ্টজনেরা। ওইদিন বিকাল ৫টায় কলেজে অনুষ্ঠিত হবে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। এই অনুষ্ঠানে কলকাতার বিশিষ্ট শিল্পীগণও অংশ নেবেন।সভায় এছাড়াও সিদ্ধান্ত হয়েছে, এমবিবি কলেজের ৭৫ বছর উদযাপন উপলক্ষে একটি স্মরণিকা প্রকাশ করা হবে। আজকের এই সভায় শিক্ষামন্ত্রী ছাড়া আগরতলা পুরনিগমের মেয়র দীপক মজুমদার, ত্রিপুরা চা উন্নয়ন নিগমের চেয়ারম্যান সন্তোষ সাহা, ত্রিপুরা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য ড. অরুণোদয় সাহা, উচ্চ শিক্ষা দপ্তরের সচিব অভিষেক সিং, উচ্চ শিক্ষা অধিকর্তা এন সি শর্মা, তথ্য ও সংস্কৃতি দপ্তরের অধিকর্তা রতন বিশ্বাস, এমবিবি কলেজের প্রাক্তন অধ্যাপক মিহির দেব, বরিষ্ঠ সাংবাদিক সঞ্জীব দেব সহ কলেজের অধ্যাপকগণ উপস্থিত থেকে আলোচনায় অংশ নেন। অনুষ্ঠানকে সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য শিক্ষামন্ত্রী রতনলাল নাথ সবার প্রতি আহ্বান জানিয়েছেন।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য