Wednesday, August 10, 2022
বাড়িরাজ্যএলবার্ট এক্কা ওয়ার মেমোরিয়্যালে রাজ্যপালের শ্রদ্ধা

এলবার্ট এক্কা ওয়ার মেমোরিয়্যালে রাজ্যপালের শ্রদ্ধা

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ৬ নভেম্বর : ১৯৭১ এর যুদ্ধের শহিদ বীর সেনানীদের শ্রদ্ধা জানানো হয় শনিবার। ভারতীয় সেনার যুদ্ধ জয়ের মশাল শুক্রবার রাজ্যে এসে পৌঁছায়।

স্বর্নিম বিজয় বর্ষ পালন কর্মসূচিতে রাজ্যপাল সত্যদেও নারাইন আর্য শনিবার  সকালে লিচুবাগানস্থিত এলবার্ট এক্কা ওয়ার মেমোরিয়্যালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ- ১৯৭১ এর স্মরণে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান। শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে রাজ্যপাল ১৯৭১-র বাংলাদেশ যুদ্ধে অংশ নেয়া প্রবীন সৈনিকদের সাথে সাক্ষাত করেন। অনুষ্ঠানে ল্যান্স নায়েক এলবার্ট এক্কার পুত্র ভিনসেন্ট এক্কা, সৈনিক ওয়েলফেয়ার বোর্ড ত্রিপুরার অধিকর্তা অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জে পি তেওয়ারি ও ভারতীয় সেনাবাহিনীর পদস্থ আধিকারিকগণ উপস্থিত ছিলেন।

১৯৭১ সালের ভারত-পাকিস্তান যুদ্ধে ভারতীয় সেনাবাহিনীর বিজয়কে স্মরণ করার উদ্দেশ্যে এক বছরব্যাপী কর্মসূচি শুরু হয় ১৬ ডিসেম্বর, ২০২০ তারিখে। তার প্রতীক হিসেবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সেদিন নয়া দিল্লিতে ‘স্বনিম বিজয় মশাল জ্বালিয়ে কর্মসূচির সূচনা করেন। ন্যাশন্যাল ওয়ার মেমোরিয়্যালের শাশ্বত মশাল থেকে চারটি বিজয় মশাল জ্বালানো হয় ও এগুলি ১৯৭১ এর যুদ্ধের পরমবীর চক্র, মহাবীর চক্র বিজেতাদের জন্মভূমিতে নিয়ে যাওয়া হয়েছে। মুক্তি যুদ্ধের সময় পাকিস্তানী সৈনিকরা আগরতলা শহরকে আক্রমণের লক্ষ্য বানিয়েছিল। কিন্তু মরনোত্তর পরমবীর চক্র ল্যান্স নায়েক এলবার্ট এক্কার সাহসী পদক্ষেপে আগরতলা শহর রক্ষা পায়। আগরতলার মানুষ তখন ভারতীয় সৈনিকদের শত্রু সম্পর্কে বিভিন্ন তথ্য ও অন্যান্য সহায়তা প্রদান করেছিল ও তৎকালীন পূর্ব পাকিস্তানের মানুষকেও প্রয়োজনীয় সহায়তা দিয়েছিল।শনিবার মাউন্টেইন আর্টিলারি ব্রিগেডের কমান্ডার ব্রিগেডিয়ার নীলেশ চৌধুরী আগরতলার শালবাগানের মিলিটারি স্টেশনে পূর্ণ সামরিক মর্যাদায় স্বর্নিম বিজয় মশালটিকে স্বাগত জানান।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য