Wednesday, August 17, 2022
বাড়িরাজ্যভাইফোঁটা নিলেন মুখ্যমন্ত্রী

ভাইফোঁটা নিলেন মুখ্যমন্ত্রী

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ৬ নভেম্বর : কার্তিক মাসের শুক্লাদ্বিতীয়া তিথিতে ভ্রাতৃদ্বিতীয়া উৎসব পালিত হয়। বাঙালি হিন্দু পঞ্জিকা অনুযায়ী এ উৎসব কার্তিক মাসের শুক্লপক্ষের ২য় দিনে উদযাপিত হয়। তবে মাঝে মাঝে এই উৎসব শুক্লপক্ষের প্রথম দিনেও উদযাপিত হয়। ধর্মীয় রীতি অনুসারে রাজ্যে পালিত হচ্ছে ভাইফোঁটা। বিগত বছরের ন্যায় এই বছরও মুখ্যমন্ত্রীর সরকারি আবাসে আয়োজন করা হয় ভাইফোঁটার।

এইদিন মুখ্যমন্ত্রীকে ভাইফোঁটা দেওয়ার জন্য সকাল থেকে ভিড় জমায় বোনরা। এক এক করে সকলে এইদিন মুখ্যমন্ত্রীকে চন্দনের ফোটা দিয়ে ভাইয়ের বন্ধনে আবদ্ধ করেন এবং মুখ্যমন্ত্রীর দীর্ঘায়ু কামনা করেন। মুখ্যমন্ত্রীর সাথে ছিলেন মুখ্যমন্ত্রী জায়া নীতি দেব। বোনদের কাছ থেকে ভাইফোঁটা নেওয়ার পর মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব সংবাদ প্রতিনিধিদের সাথে সাক্ষাৎকারে জানান ভাইফোঁটা একটা পরম্পরা প্রথা। ইতিহাস সাক্ষি ভাইকে রক্ষা করার জন্য বোনরা প্রার্থনা করে। এই উৎসব ভাই ও বোনদের সম্পর্ক আরও সুদৃঢ় করে। মুখ্যমন্ত্রী আরও বলেন প্রতি বছর মহিলা মোর্চা ও রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে মহিলারা আসেন ভাই ফোঁটা দেওয়ার জন্য। বোনেদের আশীর্বাদ কাজ করার শক্তি যোগায়। ত্রিপুরা রাজ্যের সর্বাঙ্গীণ কাজ করার জন্য এবং অর্থনৈতিক ভাবে যাতে সমৃদ্ধশালী হতে পারে সেই দিশাতে কাজ করার জন্য অনুপ্রেরণা পান। রাজ্যের সমস্ত বোনেদের ও মায়েদের শুভেচ্ছা জানান মুখ্যমন্ত্রী।

 ওনার দায়িত্ব মহিলাদেরকে রক্ষা করা, তাদেরকে এগিয়ে নিয়ে যাওয়া।  মহিলাদের সশক্তিকরনের জন্য সঠিক ভাবে  কাজ করতে পারেন সেটাই আজকের দিনে কাম্য বলে জানান তিনি। বোনদের কাছ থেকে ভাইফোঁটা নিয়ে যথেষ্ট খুশি মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব। বোনদের কাছ থেকে ভাইফোঁটা নেওয়ার পর মুখ্যমন্ত্রী বোনদের হাতে উপহার স্বরূপ মিষ্টির প্যাকেট তুলে দেন।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য